চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

সর্বশেষ:

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু

মহেশখালী সংবাদদাতা

২৪ জুন, ২০২৩ | ১০:২০ অপরাহ্ণ

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া শুরু করা হয়েছে। শনিবার (২৪ জুন) সকাল ৮টায় বিদ্যুৎকেন্দ্রের চুল্লিতে আগুন লাগানো হয়। যা দুপুর ১২টা পর্যন্ত জ্বলে।

 

প্রথমবারের মতো চুল্লি জ্বালিয়ে বয়লার সচলের মাধ্যমে পরীক্ষামূলক এ কার্যক্রম শুরু হয়। সেই সঙ্গে প্রাথমিক ধাপ হিসেবে বয়লারের কার্যকারিতা পরীক্ষাও শুরু হয়েছে। চুল্লি দিয়ে ধোঁয়া নির্গমনের মাধ্যমে বয়লার সচলের সক্ষমতা যাচাই করা হয়েছে।

 

আগামী দু’মাস এ বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক কার্যক্রম চলবে। এরপরই শুরু হবে সীমিত আকারে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন। আগামী অক্টোবরে পরিপূর্ণ উৎপাদনে যাবে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র।

 

জাপানের সহযোগিতায় কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ি এবং ধলঘাটা ইউনিয়নের ১ হাজার ৪১৪ একর জায়গার ওপর গড়ে তোলা হয়েছে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে প্রায় ৪৫ হাজার কোটি টাকা।

 

মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পের এমডি আবুল কালাম আযাদ পূর্বকোণকে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হওয়ার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা শুধু বয়লার পরীক্ষা শুরু করেছি। আশা করছি, সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে পুরোপুরি উৎপাদনে যাব। অবশ্যই এর আগে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন চলবে।

 

মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের পরীক্ষামূলক উৎপাদনের জন্য ইতোমধ্যে ৫টি জাহাজে অন্তত ৩ লাখ মেট্রিক টন কয়লা আনা হয়েছে। গতকাল শুক্রবার সকালে ইন্দোনেশিয়া থেকে প্রায় ৬৫ হাজার মেট্রিক টন কয়লা এসেছে।

 

পূর্বকোণ/হোবাইব/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট