চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সন্দ্বীপে বিপন্ন প্রজাতির ‘ভুবন চিল’ উদ্ধার

সন্দ্বীপ সংবাদদাতা

২২ জুন, ২০২৩ | ১১:১৫ অপরাহ্ণ

সন্দ্বীপে বিপন্ন প্রজাতির একটি ভুবন চিল উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে এনাম নাহার মোড় থেকে স্থানীয় এক ব্যবসায়ী পাখিটি উদ্ধার করেন। পরে তা বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

 

চিল পাখিটি উদ্ধার করা ব্যবসায়ী বিজয় বনিক জানান, দুপুরে একটি ছেলে হাতে করে একটি পাখি নিয়ে যাচ্ছিল। তা দেখে আমি ছেলেটিকে দাঁড় করাই। কাছে গিয়ে দেখি এটি একটি বিপন্ন প্রজাতির চিল। তখন তাকে পাখিটি সম্পর্কে বুঝিয়ে বলার পর সে পাখিটি বন বিভাগের কাছে হস্তান্তর করতে রাজি হয়। পরে পূর্বকোণের মাধ্যমে বন বিভাগকে জানিয়ে পাখিটি তাদের কাছে হস্তান্তর করি।

 

উপজেলা রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান জানান, এক সাংবাদিকের থেকে তথ্য পেয়ে দ্রুত পাখিটি উদ্ধার করি। পরে তা উপকূলীয় বনে উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

 

ভুবন চিল একটি বিপন্ন প্রজাতির পাখি। এটি অ্যাক্সিপিট্রিডি গোত্র বা পরিবারের অন্তর্গত মিলভাস গণের এক প্রজাতির মাঝারি আকারের সূলভ শিকারী পাখি। এ পাখিকে ইংরেজিতে ‘ব্লাক কিট’ বলা হয়। এরা টিকটিকি, ছোট স্তন্যপায়ী প্রাণী, পোকামাকড় ও ফড়িং খায়। এছাড়াও যাবতীয় ময়লা আবর্জনাও এরা খায়। এরা বড় গাছের উঁচু ডালে চিকন ডালপালা দিয়ে বড়সড় অগোছালো বাসা বানায়। এক বাসায় বহুবছর ডিম বাচ্চা তোলে। ডিম পাড়ে ২-৩টি। ডিম ফুটতে সময় লাগে ৩০-৩৪ দিন। শাবক স্বাবলম্বী হতে সময় লাগে ৫০ দিনের মতো। এদের প্রজননক্ষম হতে সময় লাগে ৪-৫ বছর।

 

পূর্বকোণ/নরোত্তম/জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট