চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

ভবন পুনঃনির্মাণ এবং নিয়মিত পানি প্রদান নিশ্চিত করার দাবি

ভার্য্যাতলী কমিউনিটি ক্লিনিকে নানান সমস্যা

কবির হোসেন, কাপ্তাই

২১ জুন, ২০২৩ | ১১:৩৮ অপরাহ্ণ

উপজেলার ৪ নং ইউনিয়নের ২ নং ওয়ার্ডে ১৯৯৮ সালে স্থাপিত ভার্য্যাতলী কমিউনিটি ক্লিনিকের পেছনের দেয়ালে ফাটল ধরেছে এবং নির্মাণের ২৪ বছরের মধ্যেই ক্লিনিকের ভেতরের দেয়ালগুলোর অবস্থা একবারে জরাজীর্ণ। সেইসাথে নেই পানি সরবরাহের ব্যবস্থা। এতে পানি পান বা টয়লেট ব্যবহারের সমস্যায় রোগীদের ভোগান্তির শেষ থাকে না।

কাপ্তাই সদর হতে কমিউনিটি ক্লিনিকটির দূরত্ব ২৫ কিলোমিটার। নৌ যোগাযোগ ছাড়া এখানে কোন যোগাযোগ ব্যবস্থা নেই। দুর্গম পাহাড়ে ১, ২ ও ৩ নং ওয়ার্ডের উপজাতীয় সম্প্রদায়ের সেবা নেয়ার একমাত্র ভরসা এ কমিউনিটি ক্লিনিক। এখানে সরকারিভাবে প্রাথমিক চিকিৎসা সেবা পেলেও নেই পানি সরবরাহ ব্যবস্থা। ক্লিনিকের ভেতরের দেয়ালের জরাজীর্ণ অবস্থা দেখে মনে হয় না, এটা কোন সরকারি স্বাস্থ্য সেবা ক্লিনিক।

দুর্গম পাহাড়ি পল্লী হতে চিকিৎসা নিতে আসা আঞ্জিলা কার্বারি, লিপি মারমা, মিনতি তনচঙ্গ্যা, বসন্ত কুমার তনচঙ্গ্যা ও করুনা তনচঙ্গ্যা জানান, আমরা মাতৃসেবা, বিভিন্ন টিকা ও স্বাস্থ্যসেবা নিতে এসে একটু পানি পান করবো বা বাহিরে যাব, তার কোন সুযোগ নেই। ছোট শিশু পানি চাইলেও একটু পানি পাওয়া যায় না। ক্লিনিকের ভিতর-বাহিরের অবস্থা অত্যন্ত নাজুক। এখানে বসে স্বাস্থ্যসেবা নেয়ার মতো কোন সুযোগ নেই। তারা পানি ও এ কমিউনিটি ক্লিনিকের অন্যান্য সমস্যা দ্রুত সমাধান করার দাবি জানান।

হাসপাতালের কমিউনিটি হেলথ কেয়ার প্রোপ্রাইটর লিপি চাকমা ও স্বাস্থ্য সহকারী সঞ্জিত তনচঙ্গ্যা জানান, পাহাড়ের অনেক দূর-দূরান্ত হতে অসহায় উপজাতি মহিলা, পুরুষ, শিশু ও গর্ভবতী মহিলা মাতৃসেবা নিতে এখানে আসেন। কিন্তু কমিউনিটি ক্লিনিক হেলথ কেয়ারে নেই কোন পানি। ক্লিনিকের অবস্থা অত্যন্ত জরাজীর্ণ। আমরা সঠিকভাবে চিকিৎসা সেবা দিতে সমস্যা হচ্ছে। রোগীর সেবার আগে ক্লিনিকের সেবা জরুরি হয়ে পড়েছে।

ভার্য্যাতলী কমিউনিটি হেলথ কেয়ারের সভাপতি ইউপি সদস্য অংসাচিং মারমা জানান, দুর্গম এলাকার লোকজন হাসপাতালের বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এখানে ক্লিনিকের বাহির ও ভিতরের পরিস্থিতি খুবই খারাপ। অংসাচিং আরো বলেন, বিভিন্ন সমস্যা সমাধান ও ভবন পুনঃনির্মাণের দাবি জানিয়ে রাঙামাটি সির্ভিল সার্জন বরাবরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার মাধ্যমে একটি লিখিত আবেদন করেছি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট