চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

সাতকানিয়ায় শতবর্ষী পুকুর ভরাট করে মার্কেট নির্মাণের পাঁয়তারা

সাতকানিয়া সংবাদদাতা

১৯ জুন, ২০২৩ | ১২:২০ পূর্বাহ্ণ

সাতকানিয়া উপজেলা ও পৌরসভা সদরের প্রাণকেন্দ্রে বিশালা আয়তনের শতবর্ষী গোদার পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ করার জন্য ৬/৭টি স্কেভেটর ও অর্ধশতাধিক ডাম্পার ট্রাক দিয়ে পুকুর ভরাট করার কাজ এগিয়ে চলছে। পুকুর ও জলাশয় ভরাটের আইন লঙ্ঘন করে গত তিনদিন ধরে দিন-রাতে প্রকাশ্যে স্কেভেটর ও ডাম্পার ট্রাকের সাহায্যে মাটি দিয়ে গোদার পুকুর ভরাট করে ফেলা হচ্ছে ।

বিষয়টি নিয়ে এলাকাবাসী স্থানীয় প্রশাসনকে জানানোর পর সাময়িকভাবে বন্ধ রাখার পর গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার ও শনিবার পুকুরে মাটি ভরাট কাজ পুনরায় পুনরোদ্যমে শুরু হয়েছে ।

সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, সাতকানিয়া উপজেলা পরিষদের দক্ষিণে ৩/৪ টি স্কেভেটর দিয়ে ফসলি জমির মাঠি কেটে উপজেলা পরিষদ ও ইউএনওর সরকারি বাসভবনের সামনে দিয়ে ২টি সড়ক পথে ডাম্পার ট্রাকে মাটি পাচার করে গোদার পুকুর ভরাট করা হচ্ছে ।

সাতকানিয়া মড়েল হাইস্কুলের সামনের সড়ক পথে কানুরাম পুকুরের পাশ ঘেঁষে ২টি গেইট দিয়ে পুকুর ভরাট কাজ চলছে। অপরদিকে সরকারি কলেজ সড়ক দিয়ে জেলা পরিষদ ডাকবাংলোর পশ্চিমে সড়ক তৈরি করে এ পুকুরে মাটি ভরাট করা হচ্ছে ।

খোঁজ নিয়ে জানা গেছে, মৃত কবির আহমদ সওদাগর গংসহ আরও বেশ ক’য়েকজন অংশীজনের মালিকানাধীন শতবর্ষী এ গোদার পুকুর। এদের মধ্যে কবির আহমদ সওদাগরের নাতি কবির মোহাম্মদ মহসিন অংশীজনদের ক’য়েকজন মিলে মিশে পুকুর ভরাট করে মার্কেট নির্মানের উদ্দ্যেগ নেন।

এ কাজে গোদার পুকুরের দক্ষিণ পশ্চিম পাশে দুটি স্কেভেটর দিয়ে মাটি ভরাট করা হচ্ছে। এর পাশাপাশি পুকুরের পূর্ব পাড়ে পানি সেচের মেশিন বসিয়ে গত ৪/৫ দিনরাত পুকুরের পানি নিষ্কাশন করা হচ্ছে।
প্রায় ৬/৭ টি স্কেভেটর ও অর্ধশতাধিক ডাম্পার ট্রাক পুকুর ভরাট করার কাজে নিয়োজিত রয়েছে।

সাতকানিয়া মড়েল হাইস্কুলের পশ্চিম পাশে সড়ক দিয়ে ডাম্পার ট্রাকের মাটি ভরাট করার সময় মাটি পড়ে বৃষ্টিতে সড়ক কাদা ও মারাত্মক ঝুঁকি পূর্ণ হয়ে পড়েছে। এ’ছাড়া একসাথে মাটিভর্তি অসংখ্য ডাম্পার ট্রাক চলাচল করায় সড়কে যানজট সৃষ্টির কারণে যানবাহন ও পথচারীদের চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে ।

সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ এম এ মোতালেব সিআইপি’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পুকুর ভরাট করা আইনত: দণ্ডনীয় অপরাধ । তিনি বলেন,আমি ইউএনও এবং এসিল্যান্ডকে ব্যবস্হা নিতে বলব।

 

পূর্বকোণ/খোকন/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট