চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

লামায় প্রাথমিক ও মাধ্যমিকের ৭০০ কেজি বই জব্দ

লামা-আলীকদম সংবাদদাতা

১৮ জুন, ২০২৩ | ৮:৩৯ অপরাহ্ণ

বান্দরবানের লামার ফাইতং ইউনিয়নে সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৭০০ কেজি স্কুলের বই চোরাই পথে পাচারকালে জব্দ করেছে উপজেলা প্রশাসন ও পুলিশ। রবিবার (১৮ জুন) বেলা সাড়ে ১১টায় পাচারকালে ১৬৯ কেজি এবং বিকেল ৩টায় অভিযান চালিয়ে মজুদকৃত ৫৩১ কেজি বই জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেয় লামা উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিউটিভ ম্যাজিস্ট্রেট এস এম রাহাতুল ইসলাম। তিনি বলেন, ফাইতং ইউনিয়ন হতে ভ্যানে করে চকরিয়া পাচারকালে স্থানীয় জনতা মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের সরকারি বই ১৬৯ কেজি বই আটক করে পুলিশকে দেয়। এসময় ১৬৯ কেজি বই পরিবহনের ভ্যানসহ চালককে আটক করা হয়। পরে ভ্যান চালকের দেয়া তথ্যমতে ফাইতং পুলিশ ফাঁড়ির পুলিশের এসআই জুনাইদ হাসান অভিযান চালিয়ে নয়াপাড়া এলাকার বাদল কান্তি দের ভাড়াটিয়া জান্নাতুল বকেয়া রেখার বাসা  হতে ৫৩১ কেজি বই জব্দ করা হয়েছে।  এই ঘটনায় নিয়মিত মামলা রুজু করতে পুলিশকে বলা হয়েছে।

ফাইতং পুলিশ ফাঁড়ির  আইসি শেখ শামীম বলেন, জব্দকৃত বই গুলো প্রাথমিক বিদ্যালয়ের ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ট, ৭ম ও ৮ম শ্রেণির। বই গুলো ২০২৩ সালের এবং পুরাতন বইও রয়েছে। কিভাবে এত বই কালোবাজারে আসছে বা জান্নাতুল বকেয়া রেখা’র কাছে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ভ্যান চালককে আটক করা হয়েছে। জব্দকৃত বই ও ভ্যানচালককে লামা থানায় পাঠানো হয়েছে।

 

পূর্বকোণ/রফিকুল/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট