চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

লামায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

লামা-আলীকদম সংবাদদাতা

৩১ মে, ২০২৩ | ৯:৫৩ অপরাহ্ণ

বান্দরবানের লামায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। বিকল্প খাদ্য ফসল উৎপাদন ও বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও টেকসই-পুষ্টিকর ফসল চাষে তামাক চাষিদের উৎসাহিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘গ্রো ফুড, নট টোব্যাকো’।

 

বিশ্বের ন্যায় বাংলাদেশে দিবসটি উদযাপিত হতে যাচ্ছে ‘তামাক নয়, খাদ্য ফলান’ এই প্রতিপাদ্য নিয়ে। বুধবার (৩১ মে) সকাল ১১টায় দিবস পালন উপলক্ষে লামা উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা এবং র‌্যালি অনুষ্ঠিত হয়।

 

বক্তারা বলেন, মৌখিক ও সচেতনতামূলক কার্যক্রম দিয়ে দীর্ঘদিন তামাক নির্মূল করতে কাজ করা হয়েছে। আগামীতে তামাক চাষ নিরুসাহিত করতে প্রশাসনকে কঠোর হতে হবে। ১৯৯১ সাল থেকে লামায় স্বল্প পরিসরে তামাক চাষ শুরু হয়। অথচ ৩৩ বছরের ব্যবধানে এখন আবাদি ৮০ শতাংশ জমি তামাকের দখলে। তামাকের এই আগ্রাসন বন্ধ করা না গেলে এইসব দিবস পালন করে লামা উপজেলা তথা দেশকে তামাকমুক্ত করা যাবে না। এছাড়া সরকারের ভর্তুকিকৃত সার (ইউরিয়া, এমওপি ও টিএসপি) যাচ্ছে তামাকে। যার সুফল ভোগ করছে তামাক কোম্পানিরা।

 

অনুষ্ঠানে অতিথি ছিলেন, লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তফা জাবেদ কায়সার, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, মিলকী রাণী দাশ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জুবাইরা বেগম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ কান্তি দাশ প্রমুখ। এছাড়া সরকারি কর্মকর্তা, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষকরা উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, বাংলাদেশ বিশ্বের ৯ম বৃহত্তম তামাক ব্যবহারকারী দেশ। দেশের ৩৫ দশমিক ৩ শতাংশ প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী তামাক ব্যবহার করেন। তামাক ব্যবহারজনিত রোগে বছরে ১ লাখ ৬১ হাজার মানুষ প্রাণ হারায়।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট