চট্টগ্রাম শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

চলছে বালু উত্তোলন, চলছে ভাঙন

অনুপম কুমার অভি, বাঁশখালী

২৫ মে, ২০২৩ | ৭:২২ অপরাহ্ণ

বাঁশখালীর সাধনপুরে শঙ্খ নদীর উপকূলে ১ কোটি ৫৭ লক্ষ টাকা ব্যয়ে বেড়িবাঁধ নির্মাণকাজের নিকটবর্তী স্থান থেকে বালু উত্তোলন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

কাছাকাছি স্থানে ২টি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের কারণে নতুনভাবে কাজের শেষ অংশ থেকে আবার বেড়িবাঁধে ভাঙন শুরু হয়েছে। বালু উত্তোলনে এ ভাঙন আরো বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছেন স্থানীয় সতেচনমহল।

স্থানীয়দের অভিযোগ, বিগত ১০ বছর যাবৎ সাধনপুর বৈলগাঁও এলাকায় ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে ভাঙনের শিকার হয়ে স্কুল, মসজিদ, বসতবাড়ি, ধানি জমি স্রোতের টানে ভেসে গেছে। এখন ১২টি বসতঘর ও ১টি প্রাথমিক বিদ্যালয় ঝুঁকির মধ্যে রয়েছে। আবারও একই স্থান থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা তাদের জন্য মারাত্মক ক্ষতিকর হবে বিধায় অনতিবিলম্বে বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়েছেন তারা।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, সাধনপুর ইউনিয়নের বৈলগাঁওয়ের পোল্ডার ৬৪,১/বি-এর ১২ শত ফুট বেড়িবাঁধ নির্মাণকাজের জন্য টেন্ডার আহ্বান করা হয়। প্রায় ৯ হাজার সিসি ব্লক ও জলাশয় ভরাটের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আরাধনা এন্টারপ্রাইজ ১ কোটি ৫৭ লক্ষ টাকা ব্যয়ে কাজ পায়। গত এপ্রিল মাস থেকে কাজ শুরু হয়। ঠিকাদারি কাজে তদারকি পার্টনার আবদুল জলিল বলেন, বেড়িবাঁধ নির্মাণে কাজ শুরু করেছি মাত্র। ব্লক তৈরি করা হচ্ছে। মান যাচাই করবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। জলাশয় ভরাটে মাটি ও বালু উত্তোলনের কাজ চলছে। শঙ্খ নদী হতে বালু উত্তোলনের অনুমতি রয়েছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, সবকিছু নিয়ম মোতাবেক হচ্ছে।

সাধনপুর ইউনিয়নের চেয়ারম্যান কে.এম. সালাহউদ্দিন কামাল বলেন, পানি উন্নয়ন বোর্ডে অনেক দেন-দরবার করে টেন্ডার আহ্বান করা হয়েছে। এলাকার মানুষ ও সম্পদ রক্ষার দায়িত্ব আমাদেরও রয়েছে। ঠিকাদারকে বেড়িবাঁধ নির্মাণে মানসম্মতভাবে ও শিডিউলমতে কাজ করার জন্য অনুরোধ জানিয়েছি। অনিয়ম হলে কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে জানিয়ে দিয়েছি। পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী প্রকাশন চাকমা বলেন, সাধনপুর ইউনিয়নের বেড়িবাঁধ নির্মাণ কাজে জলাশয় ভরাট করে বাঁধ নির্মাণ করে সিসি ব্লক বসানো হবে। এখানে কাজের অনিয়ম মেনে নেয়া হবে না বলে তিনি জানান। কাজের কাছাকাছি স্থান শঙ্খ নদী হতে বালু উত্তোলনের বিষয়টি তিনি দেখবেন বলে জানান।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট