চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

সর্বশেষ:

খেলার মাঠে বর্জ্য ডাম্পিং স্টেশন !

রবিউল আলম ছোটন, পটিয়া

২৫ মে, ২০২৩ | ৫:৩০ অপরাহ্ণ

বর্জ্য অপসারণে স্থায়ী কোনো ডাম্পিং স্টেশন না থাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহা সড়কের পটিয়া উপজেলার গিরিশ চৌধুরী বাজার এলাকায় মহাসড়কের পাশে খোলা জায়গায় ফেলা হয় পটিয়া পৌরসভার বর্জ্য। ৯টি ওয়ার্ড থেকে বর্জ্য সংগ্রহ করে সম্পূর্ণ অব্যবস্থাপনায় এসব বর্জ্য ফেলা হলেও দীর্ঘ ৩০ বছরেও এর কোন সমাধান হয়নি। পৌর কর্তৃপক্ষের দাবি, দীর্ঘ সময় অতিবাহিত হলেও জমির অভাবে স্থায়ী ডাম্পিং স্টেশন স্থাপন করতে পারেননি তারা। তবে সম্প্রতি পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের পূর্ব হাইদগাঁও এলাকায় বর্জ্য ডাম্পিং স্টেশন নির্মাণের জন্য পদক্ষেপ নেন পৌরসভা কর্তৃপক্ষ। হাইদগাঁও এলাকায় পৌরসভার বর্জ্য ডাম্পিং স্টেশন নির্মাণের বিষয়টি স্থানীয়রা জানার পর এ নিয়ে তাদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দেয়। এতে আপত্তি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভসহ মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয়রা। জায়গাটি নিয়ে বিরোধ দেখা দেওয়ায় এটি হাইদগাঁও ইউনিয়ন মডেল খেলার মাঠ ও পার্ক নির্মাণের প্রস্তাবিত জায়গা উল্লেখ করে সেখানে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে পটিয়া উপজেলা প্রশাসন। এ নিয়ে পটিয়া পৌরসভা কর্তৃপক্ষ ও ইউনিয়নের বাসিন্দারা এবং ইউপি জনপ্রতিনিধিরা বর্তমানে মুখোমুখি অবস্থানে থাকায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

এ এলাকায় ডাম্পিং স্টেশন নির্মাণ করা হলে এলাকার জনসাধারণের স্বাস্থ্য ও মানসিক ক্ষতির পাশাপাশি সার্বিক পরিবেশ বিনষ্ট হবার আশঙ্কায় এর বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছেন হাইদগাঁও ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আবদুর রাজ্জাকসহ সকল ইউপি সদস্যরা। গতকাল বুধবার ইউনিয়ন পরিষদ মাঠে আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মহিলা ইউপি সদস্য পারভীন আকতার, তছলিমা নুর, ইউপি সদস্য ফয়জুল আবেদীন সজীব, টিটু দেব, আবুল কাসেম, রাসুলে হাদ্দাস, রনজিত চৌধুরী, আবদুল মন্নান গণি, মো. নাসির উদ্দীন ও মো. হেলাল উদ্দিন।

এতে বক্তারা বলেন, পৌরসভার মেয়র যেখানে ডাম্পিং স্টেশন নির্মাণের চেষ্টা করছেন সেটি সরকারি খাস জায়গা। ওই জায়গায় ইতোমধ্যে উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় হাইদগাঁও ইউনিয়ন মডেল খেলার মাঠ ও পার্ক নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। ওই জায়গায় ডাম্পিং স্টেশন নির্মাণের জন্য মেয়রের তৎপরতা দেখা দিলেও স্থানীয় জনসাধারণ তা মেনে নিবে না।

পটিয়া পৌরসভার মেয়র মো. আইয়ুব বাবুল বলেন, পরিবেশবান্ধব ডাম্পিং স্টেশন নির্মাণ করে বর্জ্যকে প্রসেসিংয়ের মাধ্যমে সেখানে জৈব সার, জ্বালানী তেল ও গ্যাস উৎপাদনের প্লান্ট স্থাপন করা হবে। এই প্লান্ট স্থাপনের মাধ্যমে ডাম্পিং স্টেশনের বর্জ্য সম্পদে পরিণত হবে। তিনি আরও বলেন, এই অঞ্চলে যদি প্রকল্পটি বাস্তবায়িত হয় তাহলে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি হবে।

পূর্বকোণ/এ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট