চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

কক্সবাজার নাট্য উৎসবে যোগ দেবেন চট্টগ্রামের ২ নাট্য ও নৃত্যদল

বিজ্ঞপ্তি

২৪ মে, ২০২৩ | ১২:৪০ অপরাহ্ণ

মঙ্গল আলোয় উদ্ভাসিত হোক সকল সৃজন এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারে ৭দিন ব্যাপী কক্সবাজার থিয়েটার নাট্যেৎসব শুরু হচ্ছে।

কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির শহীদ সুভাষ হলে আগামীকাল বৃহস্পতিবার (২৫ মে) থেকে বুধবার (৩১ মে) প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭ টায় এ উৎসব চলবে।

বৃহস্পতিবার (২৫ মে) উদ্বোধনী দিনে থাকছে চট্টগ্রামের স্বনামধন্য নাট্যদল কথাসুন্দর নাট্যদলের প্রযোজনায় অভিনীত সন্তোষ চক্রবর্তীর ঠিকানা নাটকের কাহিনী অবলম্বনে নাটক বৃত্তের বাইরে। নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যকার ও নির্দেশক কথাসুন্দর নাট্যদলের আর্টিস্টিক ডিরেক্টর অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া। নাটকটিতে অভিনয় করবেন- কঙ্কন দাশ, সুচরিত টিঙ্কু, বাপ্পী হায়দার, প্রাঙ্গণ শুভ, হিমাদ্রি শেখর রায়, সাথী চক্রবর্তী, ময়ূখ সরকার ও ময়ূরাক্ষী দাশগুপ্তা। নাটকটির আলোক পরিকল্পনা করেছেন নাট্যকার ও নাট্য নির্দেশক অসীম দাশ, আলোক প্রক্ষেপণে আদনান সামী, আবহ পরিকল্পনায় দেবাশীষ রায়, আবহ প্রক্ষেপণে সুমেধ বড়ুয়া, সংগীত নির্দেশনায় সাবিনা ইয়াসমিন সাথী, নেপথ্যে সহযোগিতায় পিয়াস বড়ুয়া। আলোকচিত্রে মোর্শেদ হিমাদ্রী ও মঞ্চ নির্মাণে আব্দুল মালেক। নারী স্বাধীনতার নাটক নয় তথাকথিত অনুশাসনকে ভেঙে ফেলার মানসিক শক্তিকে চিহ্নিত করার নাটক। তারই কথা উঠে আসবে বৃত্তের বাইরে নাটকে।

এছাড়াও উদ্বোধনী দিনে চট্টগ্রামের স্বনামধন্য নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান ‘ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম’- এর পরিবেশনায় রবীন্দ্র ও নজরুলকে নিয়ে বিশেষ নৃত্যালেখ্য ‘আলোয় আলোয় জাগো’ নৃত্যালেখ্য পরিবেশিত হবে। অন্ধকারের বিবর থেকে আলোকরশ্মির বিচ্ছুরণ। আলোর পথে মানুষের সতত অভিযাত্রা। গানের সুরে আলোয় মুক্তি ঊর্ধ্বে ভাসে; এই বার্তায় শিল্পীরা তাদের নৃত্য নিবেদন নিয়ে থাকবেন। নৃত্যালেখ্যর ভাবনা, নির্মাণ, নির্মিতি ও পরিবেশনায় আছেন ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তী।

 

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট