চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

লামায় কোয়ান্টামের বিশ্ব মেডিটেশন দিবস পালিত

লামা-আলীকদম সংবাদদাতা

২১ মে, ২০২৩ | ৮:৩৯ অপরাহ্ণ

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে বান্দরবান লামায় তৃতীয়বারের মতো পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস।

 

রবিবার (২১ মে) সকালে দেশ বিদেশের লাখো মানুষের সাথে লামার ৭টি ভেন্যুতে প্রায় ২ হাজার মানুষ প্রোগ্রামে অংশ নেন। এ বছরের প্রতিপাদ্য হল- ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’।

 

ভোরের আলো ফোটার সাথে সাথে কোয়ান্টাম লামা সেন্টার কোয়ান্টামের প্রাণ আরোগ্যশালায় স্থানীয় অধিবাসী, কোয়ান্টামের কর্মীরা ও কোয়ান্টাম কসমো স্কুলের শিক্ষার্থীদের একাংশ সমবেত হতে থাকে। ভোর ৬টায় বিশ্ব মেডিটেশন দিবসের শুভসূচনা হয়। এ সময় সকলে ‘সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন’ আটোসাজেশন এবং ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ প্রত্যয়ন উচ্চারণ করেন। প্রায় ৪ শ মানুষের এই প্রত্যয়ন আরোগ্যশালায় যখন ধ্বনিত হচ্ছিল, ঠিক তখন আরোগ্যশালার কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের তিনটি ক্যাম্পাস থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের সমস্বরে উচ্চারিত একই প্রত্যয়ন অনুরণিত হচ্ছিল পুরো এলাকাজুড়ে।

 

এরপর এই প্রোগ্রামের মূল আকর্ষণ ছিল কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মা-জী নাহার আল বোখারীর শুভেচ্ছাবাণী ও চেয়ারম্যান গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের সংক্ষিপ্ত অডিও আলোচনা এবং মেডিটেশন। এই যৌথ মেডিটেশনে স্বর্গভূমি বাংলাদেশের ১০টি চিত্র আবলোকন করতে বলা হয়। তাই মেডিটেশন শেষে অনেকেই আগামী বাংলাদেশের আবেগময় কল্পচিত্রগুলোর অনুভূতি ব্যক্ত করছিলেন। এছাড়াও অডিও বক্তব্যে আমাদের দেশে শিক্ষা ও চিকিৎসাব্যবস্থায় মেডিটেশন অন্তর্ভুক্তির জন্যে সংশ্লিষ্ট সকলকে এই সময়োপযোগী পদক্ষেপ গ্রহণে আন্তরিক কৃতজ্ঞতা জানানো হয়।

 

এছাড়াও কোয়ান্টামের নিকটবর্তী কেয়াজুপাড়া, আন্ধারি জামালপুর স্কুল এবং বোধিছড়া পাবলিক স্কুলে পালিত হয় বিশ্ব মেডিটেশন দিবস। এতে স্থানীয় মানুষ ও শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট