চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

ঘূর্ণিঝড় মোখা: বাঁশখালীতে অর্ধলক্ষ মানুষ আশ্রয়কেন্দ্রে

অনুপম কুমার অভি, বাঁশখালী

১৩ মে, ২০২৩ | ৭:০১ অপরাহ্ণ

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ থেকে রক্ষায় শনিবার (১৩মে) সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত চট্টগ্রামের বাঁশখালীতে ১১০টি আশ্রয়কেন্দ্রে প্রায় ৫০ হাজার মানুষ আশ্রয় নিয়েছে।

 

উপজেলার ছনুয়া ইউনিয়নের নারী-পুরুষরা গরু ছাগল নিয়ে বসত বাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে। মদিনাতুল মনোয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, তোতকখালী প্রাথমিক বিদ্যালয়, হাজী কালামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১০টি আশ্রয়কেন্দ্রে ১০ থেকে ১১ হাজার মানুষ আশ্রয় নিয়েছে।

ছনুয়ার ৭ নম্বর ওয়ার্ডের সিরাজ মিয়া জানান, ৯১-এর সময় কিছু ছিল না। ভেসে গিয়ে নাপোড়ায় আটকে ছিলাম। পরিবারের ৫ জন (মা-বাবাসহ) মারা গেছে। এখন সেই ভয়ে মদিনাতুল মনোয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছি। সাথে ৩ মেয়ে ১ ছেলে আছে। খাবার নিয়ে সমস্যায় আছি।

 

ছনুয়ার ৬ নম্বর ওয়ার্ডের রবি আলম বলেন, গতকাল শুক্রবার রাত ৯টায় এসেছি। রান্না করে খাচ্ছি। ২ ছেলে, ২ মেয়ে ও ৬টি গরু নিয়ে এসেছি।

এদিকে উপজেলার বাহারছড়া, খানখানাবাদ, পুঁইছড়ি, গণ্ডামারা থেকে মানুষ এলাকা ছেড়ে আশ্রয় কেন্দ্রেরে দিকে ছুটছে।

 

ছনুয়া ইউনিয়নের চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, ছনুয়ার টেক এলাকাটি ঝুঁকিপূর্ণ। মাইকিং করে মানুষকে আশ্রয়কেন্দ্রে পাঠানো হচ্ছে।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরী বলেন, ১১০টি আশ্রয়কেন্দ্রে প্রায় ৫০ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। শুকনো খাবারের ব্যবস্থা করা হচ্ছে।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট