চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

চবিতে দিনব্যাপী চট্টগ্রাম গবেষণা উৎসব

চবি সংবাদদাতা

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ৬:৫৯ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দিনব্যাপী ‘চট্টগ্রাম রিচার্স ফেস্টিভ্যাল-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত হয়েছে এ উৎসব। এটি হচ্ছে চট্টগ্রামে গবেষণা বিষয়ক প্রথম কোনো আয়োজন।  

এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও চট্টগ্রামের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান মিলিয়ে প্রায় একশ’ স্টল ছিল। প্রত্যেকেই উপস্থাপন করেছেন নিজ নিজ গবেষণাকর্ম। যেখান থেকে পুরস্কৃত করা হয় ৪০ সেরা গবেষককে।

উৎসবে চবির ৪০টি বিভাগ, ৩৫টি ল্যাবরেটরি এবং চট্টগ্রাম বিভাগের আরও ২০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। চবি ছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিসিএসআইআর, এটমিক এনার্জি কমিশন, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইন্সটিটিউট, বন গবেষণা ইন্সটিটিউট, চিটাগাং রিসার্চ ইন্সটিটিউট ফর চিল্ড্রেন সার্জারি, গাসটো রিসার্চ গ্রুপের স্টল ছিল।

বিশেষ আকর্ষণ ছিল শিশু কিশোরদের রোবট ও অন্যান্য উদ্ভাবন নিয়ে রোবটিক্স এ বিশ্ব চ্যাম্পিয়ন টিম নি টেক একাডেমী’র ভার্চুয়াল রিয়েলিটি শো ও উদ্ভাবনা পরিবেশনা।

এদিন উৎসবে উপস্থিত থেকে আয়োজনের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন চবির উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান।

মূল বক্তা ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সাবেক অধ্যাপক, গবেষক ও বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ।

 

পূর্বকোণ/রায়হান/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট