চট্টগ্রাম শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

সব শঙ্কা কেটে গেছে, ঘূর্ণিঝড় ‘দানা’য় ক্ষতির সম্ভাবনা নেই

অনলাইন ডেস্ক

২৫ অক্টোবর, ২০২৪ | ২:২৫ অপরাহ্ণ

ঘূর্ণিঝড় দানার সব শঙ্কা কেটে গেছে, তাই দেশে কোন ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান। শুক্রবার (২৫ অক্টোবর) সকালে আগারগাঁওয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সংবাদ সন্মেলনে এ কথা জানান তিনি।

 

হাফিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড় দানা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন সম্পূর্ণ উপকূল এলাকায় অতিক্রম করছে। এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে পড়বে।

 

তিনি বলেন, তবে চট্টগ্রাম, মোংলা ,পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে সাবধানে থাকতে বলা হয়েছে।

 

ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের উপকূল ছাড়াও খুলনা, বরিশাল, রাজশাহী ও ময়মনসিংহ জেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে বলেও জানান আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান।

 

এদিকে, আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’ আরও উত্তর/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ৩টার দিকে উত্তর উড়িষ্যা উপকূল অতিক্রম করেছে। এটি বর্তমানে উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 

এটি আরও পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দর সমূহের ওপর দিয়ে দমকা/ঝড়ো হওয়া বয়ে যাওয়া যেতে পারে।

 

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে শনিবার সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন