চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

চট্টগ্রামসহ পাঁচ বিভাগে অতিভারী বৃষ্টি, পাহাড়ধস ও বন্যার শঙ্কা

অনলাইন ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:২৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ দেশের পাঁচ বিভাগে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির আভাস দিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (বিডব্লিউওটি)।

 

ভারী বৃষ্টির ফলে নয় জেলার নিচু এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এছাড়া পার্বত্য অঞ্চলে পাহাড়ধসের আশঙ্কা করছে বিডব্লিউওটি। এক মেইল বার্তায় এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

 

বেসরকারি এই সংস্থা জানায়, আবহাওয়ার বিভিন্ন গুরুত্বপূর্ণ প্যারামিটার ও আবহাওয়ার মডেলগুলো বিশ্লেষণ করে আগামী এক সপ্তাহে দেশের আবহাওয়ার বিশেষ পরিবর্তনের সম্ভাবনা দেখা গেছে। এসব পরিবর্তনে মধ্যে ভারী থেকে অতিভারী বর্ষণ, জলাবদ্ধতা, পাহাড়ধস ও বন্যার মতো দুর্যোগের আশঙ্কা রয়েছে।

 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগ ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ/স্থল লঘুচাপ সৃষ্টি হতে পারে। যা বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে ধীরগতিতে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হতে পারে।

 

এর প্রভাবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের একাংশে বৃষ্টি বলয় প্রবল সক্রিয় হতে পারে। যে কারণে বাংলাদেশের চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট ও ঢাকা বিভাগের অনেক এলাকায় ব্যাপক ভারী বর্ষণ হতে পারে।

 

বিডব্লিউওটি আরও জানায়, ১২ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে উজানে এবং দেশের মধ্যে ভারী থেকে অতিভারী বর্ষণের কারণে কক্সবাজার, চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলার নিচু এলাকা প্লাবিত হতে পারে। পাশাপাশি খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের নিচু এলাকায় ভারী বর্ষণের কারণে সাময়িক জলাবদ্ধতার সম্ভাবনা রয়েছে। এছাড়া পার্বত্য চট্টগ্রামের কতিপয় অঞ্চলে ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভারী বর্ষণজনিত কারণে পাহাড়ধসের আশঙ্কা রয়েছে।

 

বঙ্গোপসাগরে সম্ভাব্য লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ বা স্থল নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা থাকায় এর প্রভাবে ১৩ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সাগর বেশ উত্তাল থাকতে পারে। এতে গভীর সাগরে বিচরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট