চট্টগ্রাম মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪

আজ থেকে তিনদিন ভারী বৃষ্টির সতর্কর্তা

অনলাইন ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০২৪ | ১০:০৭ পূর্বাহ্ণ

আজ সকাল ১১টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় চট্টগ্রামসহ তিন বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

 

 

আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার এক সতর্কবার্তায় বলেছে, “বুধবার সকাল ১১টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধস হতে পারে।”

 

 

সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারী, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারী এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে তাকে অতি ভারী বৃষ্টিপাত বলা হয়ে থাকে। আবহাওয়ার নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

 

 

এদিকে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নি¤œচাপটি সামান্য উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে নি¤œচাপে পরিণত হয়ে বর্তমানে উড়িষ্যা ও তৎসংলগ্ন পূর্ব মধ্যপ্রদেশে অবস্থান করছে। মৌসুমি বায়ুু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

 

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, আগামী দুই থেকে তিনদিন গরম কিছুটা কমতে পারে। এসময় ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

 

 

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস।

 

 

সূর্যাস্ত ও সূর্যোদয় : আজকের সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টায় এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩৯ মিনিটে।

 

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় ভোর ৫টা ১৫ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ১১টা ৪৪ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বিকেল ৫টা ৪৩ মিনিট।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট