চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

সেপ্টেম্বরে আবারও বন্যার শঙ্কা, হতে পারে ভারী বৃষ্টি

অনলাইন ডেস্ক

৪ সেপ্টেম্বর, ২০২৪ | ২:৪৪ অপরাহ্ণ

লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে দেশের চারটি বিভাগে বুধবার (৪ সেপ্টেম্বর) ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপটি রয়েছে ভারতের মধ্য প্রদেশে এবং এটি মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিশে গেছে।

 

আবহাওয়া অধিদপ্তর বুধবার সকালে জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং এর অক্ষ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবেই রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

 

এছাড়া রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে বয়ে যেতে পারে অস্থায়ীভাবে দমকা হাওয়া।

 

আবহাওয়া অধিদপ্তর দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছে, এ মাসে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও তাপদাহ এবং স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে।

 

আবহাওয়া বিশেষজ্ঞরা ধারণা করছেন, সেপ্টেম্বরে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক থাকবে। অর্থাৎ ৩১৮ দশমিক দুই মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে রূপ নিতে পারে। সেপ্টেম্বরে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকবে।

 

প্রসঙ্গত, বাংলাদেশে সেপ্টেম্বর মাসে স্বাভাবিক গড় তাপমাত্রা ৩১ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া অধিকাংশ জায়গায় তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে বেশি। আশঙ্কা করা হচ্ছে, এ মাসে বিচ্ছিন্নভাবে একটি বা দুটি মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট