চট্টগ্রাম বুধবার, ০৩ জুলাই, ২০২৪

ভারী বর্ষণ থাকতে পারে আরও ৫ দিন

সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত, ভূমিধসের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক

১ জুলাই, ২০২৪ | ১১:০৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ দেশের প্রায় সব অঞ্চলে আরও পাঁচদিন ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এই সময়ে পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলে সতর্কবাণী দেওয়া হয়েছে।

 

গতকাল সন্ধ্যা ৬ টায় আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাস ও ভারী বর্ষণের সতর্কবাণীতে এসব তথ্য জানানো হয়েছে। একই সময়ে আবহাওয়ার সতর্কবার্তায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে চলমান ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত আজও বহাল রাখা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপক‚লের কাছকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এছাড়া চট্টগ্রাম নদী বন্দরকে দুই নম্বর নৌ সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

 

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় থাকায় দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। আগামী ৫ দিনও বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। একই সময় চট্টগ্রাম আবহাওয়া অফিস থেকে গণমাধ্যমে পাঠানো আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসেও একই ধরনের তথ্য জানানো হয়েছে।

এছাড়া সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয় : সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ১২ মিনিটে।

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ২ টা ৩৫ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ৮টা ৫১ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৩ টা ২৩ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৯ টা ১২ মিনিটে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট