চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভ্যাপসা গরম আরো দু’দিন

নিজস্ব প্রতিবেদক

১১ জুন, ২০২৪ | ১০:৩৩ পূর্বাহ্ণ

জলীয় বাষ্পের আধিক্যের কারণে প্রায় সারাদেশেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। দেশের ওপর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয়। যার ফলে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। তবে চট্টগ্রামে সেইভাবে বৃষ্টির দেখা মিলছে না। গত দু’দিন চট্টগ্রামে ভ্যাপসা গরম বেড়েছে। এমন পরিস্থিতি আগামী কয়েক দিনও থাকতে পারে। টানা দীর্ঘ সময় ভারী বৃষ্টি না হলে এই গরম কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। দেশের ওপর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয়। তাই দেশের উত্তর (রংপুর ও রাজশাহী), উত্তর-পূর্বাঞ্চল (সিলেট) ও মধ্যাঞ্চলে (ঢাকা ও ময়মনসিংহ) বৃষ্টি হচ্ছে। দেশের দক্ষিণাঞ্চলে (বরিশাল ও খুলনা) বৃষ্টির প্রবণতা কম, তাই ওই অঞ্চলে বইছে তাপপ্রবাহ। আগামী কয়েক দিনও দেশের কোনো কোনো অঞ্চলে বৃষ্টি আবার কোনো কোনো অঞ্চলে তাপপ্রবাহ থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

 

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

 

এছাড়া, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

 

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস।

 

সূর্যাস্ত ও সূর্যোদয় : আজকের সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৮ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ৩টা ৪৭ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ১০টা ২ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বিকেল ৩টা ৫৮ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১০টা ৪৬ মিনিটে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট