চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

সারাদেশে ফের গরমের আভাস

নিজস্ব প্রতিবেদক

৩০ মে, ২০২৪ | ১২:৪২ অপরাহ্ণ

বৃষ্টির প্রভাব কাটতেই সারাদেশে ফের গরমের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় দুই ডিগ্রি তাপমাত্রা বেড়ে ভ্যাপসা গরম অনুভূত হয়েছে চট্টগ্রামে।

 

 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী দু’দিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। এতে সারাদেশে ফের বাড়বে গরমের অনুভূতি।

 

 

আজ চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রয়েছে বজ্রপাতের আশঙ্কা। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিলেট ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পূর্ব দিকে অগ্রসরের সঙ্গে দুর্বল হয়ে বর্তমানে সিলেট ও তৎসংলগ্ন আসাম এলাকায় লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে।

 

 

অপরদিকে, আজ দুপুর ১টা থেকে চট্টগ্রামসহ দেশের সবগুলো সমুদ্র বন্দর থেকে সতর্কতা সংকেত নামিয়ে ফেলা হয়েছে। এসময় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের সতর্ক সংকেতও নামানো হয়েছে। এদিকে, গতকাল চট্টগ্রামে দুই দশমিক চার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৫.০ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয় : সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৯ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় সকাল ৫টা ৩৯মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ দুপুর ১২টা ৩ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বিকেল ৬টা ৫ মিনিটে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট