চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

মাসের শেষ কয়েক দিন আরও বাড়বে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

২৪ এপ্রিল, ২০২৪ | ১১:০২ পূর্বাহ্ণ

চলতি মাসের শেষ কয়েক দিন চট্টগ্রামসহ সারাদেশে আরও বাড়বে তাপমাত্রা। চলমান তাপপ্রবাহের মধ্যেই আরও তিন দিনের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

 

আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান মৃদু থেকে তীব্র ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এসময়। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে তাপমাত্রার চেয়ে বেশি গরম ও অস্বস্তি অনুভূত হতে পারে সারাদেশে। এদিকে, প্রচন্ড গরমে হাঁসফাঁস অবস্থার মধ্যে গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। তীব্র গরমের কারণে স্কুল-কলেজে সাত দিনের ছুটি ঘোষণা করেছে সরকার। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস চালানোর সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

 

গতকাল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দেখা যায় এ গরমে ডাক্তারের কাছে আসা রোগীরা আরও বেশি অসুস্থ হয়ে পড়ছেন। ছোট শিশু মিমকে নিয়ে চর্ম বিভাগে আসেন মা জোৎসা বেগম। টিকেট কাউন্টার থেকে শুরু করে ডাক্তার দেখানো পর্যন্ত তিনধাপে লম্বা লাইনে দাঁড়াতে হয় তাকে। দুপুরের এ গরমে কোলের ছোট্ট শিশুটি আরো অসুস্থ হয়ে পড়েন। কোলের শিশুটিকে একটু স্বস্তি দিতে নিজের গায়ের উড়না দিয়ে মাথা ডাকেন তিনি। মা মেয়ের মত ক্লান্ত হয়ে পড়েন লাইনে দাঁড়ানো অন্য রোগীরাও।

 

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, চলতি মাসের শেষ সপ্তাহে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি কিংবা গরম কমারও কোনো সম্ভাবনা নেই। এদিকে চলমান তাপপ্রবাহের মধ্যেই আরও তিন দিনের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

 

চট্টগ্রাম আবহাওয়া অফিসের তথ্য মতে চট্টগ্রামে চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ১৫ এপ্রিল সোমবার। এদিন চট্টগ্রামে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এরপর থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমে ৩৪ ডিগ্রিতে নামে। কিন্তু বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে তাপমাত্রার চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে চট্টগ্রামে। এছাড়া চলতি মাসের গত শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে। আজ চট্টগ্রামের কোথাও নেই বৃষ্টির আভাস।

 

বাংলাদেশ আবহাওয়া অফিসের তথ্য অনুসারে মাসের শেষ কয়দিনে দেশের কিছু কিছু স্থানে ৪৩ ডিগ্রির উপরে উঠতে পারে তাপমাত্রা। তবে গরম অনুভুত হতে পারে আরো বেশি।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

 

সূর্যাস্ত ও সূর্যোদয় : আজ সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ২৬ মিনিটে।

 

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ১২টা ৫৫মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৭টা ৭মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বেলা ১টা ৭ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে সন্ধ্যা ৭টা ৭৪ মিনিটে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট