চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

কয়েক এলাকায় আজ কালবৈশাখীর আভাস

সকালের আধ ঘণ্টার স্বস্তি উধাও দুপুরেই

নিজস্ব প্রতিবেদক

১৯ এপ্রিল, ২০২৪ | ৩:২৩ অপরাহ্ণ

নগরীতে ভোরের আলো ফুটতে না ফুটতে দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হয়। স্থানভেদে নগরীর বিভিন্নস্থানে ভোর সাড়ে ৬টা থেকে ৭টা পর্যন্ত বৃষ্টির স্থায়িত্ব ছিল। তবে আধা ঘণ্টার বৃষ্টিতে স্বস্তি মিলেনি এক ঘণ্টাও। বৃষ্টি বন্ধের পরপরই ফের ভ্যাপসা গরম অনুভূত হতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে বাড়ে অস্বস্তিও।

চট্টগ্রাম আবহাওয়া অফিস জানায়, ভোরের আলো ফুটতেই আকাশে মেঘে অন্ধকার হয়ে যায়। খানিকক্ষণ পরে শুরু হয় ঝড়ো বাতাস। সঙ্গে ছিল বিদ্যুৎ চমকানি আর তীব্র বজ্রপাত। এ সময় নামে এক পশলা স্বস্তির বৃষ্টিও। এটি মূলত কালবৈশাখী ঝড় ছিল। এসময় ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে সারাদিন আর কোথাও বৃষ্টির দেখা মেলেনি।

এদিকে, গত কয়েক দিনের গরমের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছিল। সকালের এক পশলা বৃষ্টিতে গরমের তীব্রতা খানিকটা কমেছে। কিছু সময়ের জন্য স্বস্তি মিলেছে জনজীবনে। সম্প্রতি তীব্র দাবদাহের কারণে মানুষ এতদিন আকাশপানে বৃষ্টির আশায় তাকিয়ে ছিল।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, আজও চট্টগ্রামের কিছু জায়গায় কালবৈশাখী ঝড়ের আভাস রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে চট্টগ্রামে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে বলেও জানান তিনি।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয় : সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৫মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ২৯ মিনিটে।

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় ভোর ৫টা ১মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ১১টা ৭মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টা ১৯ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ১০ মিনিটে। এছাড়া চট্টগ্রামের নদী বন্দরের জন্য এক নম্বর নৌ সতর্ক সংকেত দিয়েছে আবহাওয়া অফিস।

 

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন