চট্টগ্রাম সোমবার, ২৭ মে, ২০২৪

আগামী পাঁচ দিনেও দেশজুড়ে বইবে তাপপ্রবাহ

চট্টগ্রাম-সিলেটে শিলাবৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

১৮ এপ্রিল, ২০২৪ | ১১:৫৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামে গত দু’দিনে দুই ডিগ্রি তাপমাত্রা কমলেও স্বস্তি ফিরেনি জনজীবনে। সর্বোচ্চ তাপমাত্রা দু’ডিগ্রি কমলেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এতে গত ২৪ ঘণ্টায় ভ্যাপসা গরম অনুভূত হয়েছে নগরীতে।

 

এদিকে দেশজুড়ে এখনো বইছে তাপপ্রবাহ। গরমে নাকাল দেশবাসী। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ৫ দিনেও তাপমাত্রা কমার আভাস নেই। তবে বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক আকাশ মেঘলা থাকতে পারে।

 

সংস্থাটির তথ্য বলছে, গতকাল বুধবার রংপুর বিভাগ ছাড়া তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের সর্বত্র। বিশেষ করে চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ।

 

চট্টগ্রাম আবহাওয়া অফিস বলছে, আজও চট্টগ্রামে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। চট্টগ্রামসহ রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে এবং তা কিছু কিছু জায়গায় কমতে পারে।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। গতকাল চট্টগ্রামের তাপমাত্রা: সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয়: সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩০ মিনিটে।

 

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় ভোর ৪টা ৮ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ১০টা ২২ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৪টা ২৯ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১০টা ২৫ মিনিটে। এছাড়া চট্টগ্রামের নদী বন্দরের জন্য এক নম্বর নৌ সতর্কতা দিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট