চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

আজও ভারী বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

৬ আগস্ট, ২০২৩ | ১২:৪৩ অপরাহ্ণ

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আজও চট্টগ্রামসহ সারাদেশে ভারী থেকে মাঝারি ধরনের বৃষ্টির আভাস রয়েছে। সেইসাথে বৃষ্টির কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকাগুলোতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

 

একই সঙ্গে আজও দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া দপ্তর।

 

আবহাওয়া বিভাগ জানায়, আগামী দুদিন চট্টগ্রামসহ ছয় বিভাগে বৃষ্টির প্রবণতা একটু বেশি থাকতে পারে। এ ছয় বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টির আভাস রয়েছে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রাম জেলায়। এ জেলার দুই আবহাওয়া সংস্থা এক দিনে ১৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এরমধ্যে পতেঙ্গা আবহাওয়া অফিস ৬৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে এবং আমবাগান আবহাওয়া অফিস ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

 

আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল ও লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

 

আবহাওয়াবিদ ওমর ফারুক আরও বলেন, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

অন্যদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

 

বাতাসের দিক ও গতিবেগ : এছাড়া চট্টগ্রামে দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে যা অস্থায়ীভাবে ৪০-৪৫ কিলোমিটার বেগে অথবা আরো অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

 

সূর্যাস্ত ও সূর্যোদয়: আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ২৬ মিনিটে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন