চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে ভ্যাপসা গরমের আভাস

নিজস্ব প্রতিবেদক

২১ জুলাই, ২০২৩ | ১১:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামে দু’দিনে দুই ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। ভ্যাপসা গরমে আগামী দু’দিনও চট্টগ্রামসহ সারাদেশে এমন গরম অনুভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ু কম সক্রিয় থাকায় সারাদেশে বৃষ্টির প্রবণতা একেবারেই কমে গেছে। এরই মধ্যে বঙ্গোপসাগরের একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আগামী তিনদিন কম বৃষ্টির প্রবণতা এবং তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে বাংলাদেশের দক্ষিণাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

 

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

 

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

বাতাসের দিক ও গতিবেগ : চট্টগ্রামে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১২-১৫ কিলোমিটার বেগে যা অস্থায়ীভাবে ৩০-৪০ কিলোমিটার বেগে অথবা আরো অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

 

সূর্যাস্ত ও সূর্যোদয় : আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ১৯ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ২টা ৪১ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৯টা ৮ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ২টা ৫১ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৯টা ৪০ মিনিটে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট