চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামসহ ৬ বিভাগে বাড়তে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

৮ জুলাই, ২০২৩ | ১১:৪১ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ দেশের ছয় বিভাগে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এসব বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। তবে আপাতত দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকছে বলেও জানিয়েছে সংস্থাটি।

 

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।

 

বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা (বজ্রমেঘ) সৃষ্টি হওয়ায় সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

 

এছাড়া আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, চট্টগ্রাম বিভাগসহ রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, ও সিলেট- এ ছয় বিভাগের অধিকাংশ জায়গায় (৭৬ শতাংশ থেকে শতভাগ অঞ্চল) এবং রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ: দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-২০ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৪০-৫০ কি. মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা: গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয়: আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ১৪ মিনিটে।

 

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ৪টা ১০ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ১০টা ৪৮ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বিকেল ৪টা ২৯ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১১টা ২৫ মিনিটে।

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট