চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

এভারেস্ট বেস ক্যাম্প জয় চট্টগ্রামের শিশু অহনার 

১১ বছর বয়সে বেস ক্যাম্প জয়ের  রেকর্ড দেশে আর কারও নেই

মিজানুর রহমান

১৭ অক্টোবর, ২০২৪ | ১:২০ অপরাহ্ণ

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে প্রথমবারের মতো পা পড়েছে কোনো বাংলাদেশি শিশুর। চট্টগ্রামের মেয়ে অহনা রিদা জাহরা ছুঁয়েছে সেই মাইলফলক। গত মঙ্গলবার ভূ-পৃষ্ঠ থেকে পাঁচ হাজার ৩৬৪ মিটার উচ্চতার এভারেস্ট বেস ক্যাম্পে পা রাখে ১১ বছর বয়সী এই শিশু। লাল সবুজে রাঙা বাংলাদেশের পতাকা উড়ায় সেখানে।
এভারেস্ট বেস ক্যাম্প জয় করতে গত ৪ অক্টোবর নেপালের উদ্দেশ্যে দেশ ছাড়ে অহনা। ‘আকাশ ছোঁয়ার’ এ স্বপ্নযাত্রায় তার সঙ্গী হন বাবা স্থপতি অনিকেত চৌধুরী। হিমালয়ের কোল ঘেঁষে গড়ে উঠা কাঠমুন্ডু পৌঁছেই এভারেস্ট বেস ক্যাম্পের পথ ধরেন বাবা-মেয়ে। এরপর লুকলা, নামচে বাজার, দিংবোচে, লোবুচে হয়ে সমতল জায়গা গোরকশেপ পৌঁছান তারা। 
১৫ অক্টোবর আসে সেই মাহেন্দ্রক্ষণ। টিম লিডার মহিউদ্দিন মাহি ও ট্র্যাক লিডার তওকীরের নির্দেশনায় সফল ট্র্যাকিং শেষে এদিন সকাল ১০টায় এভারেস্ট বেস ক্যাম্পে পা রাখে শিশু অহনা। ভীতি, প্রতিকূল পরিবেশ মাড়িয়ে পূরণ করে নিজের; বাবা-মায়ের স্বপ্ন। বেস ক্যাম্প জয়ের পর অহনারা এখন কাঠমুন্ডুর পথে। খুব শীঘ্রই দেশে ফেরার কথা রয়েছে তাদের। ট্র্যাকিংয়ে অহনার সাফল্য এটাই প্রথম নয়। এর আগেও অন্নপূর্ণা বেস ক্যাম্প, দেবতাখুম, নাফাখুমের মতো পর্বতশৃঙ্গ জয়ের অভিজ্ঞতা রয়েছে নগরীর নাসিরাবাদ সানশাইন গ্রামার স্কুলের ষষ্ঠ শ্রেণির এই শিক্ষার্থীর। তবে  এভারেস্টের বেস ক্যাম্প জয় করেই থামতে চায় না সে। সর্বকনিষ্ঠ বাংলাদেশি হিসেবে দ্রুতই এভারেস্ট জয়ের স্বপ্ন বুনছে চাটগাঁর এই মেয়ে। মেয়ের স্বপ্নপূরণে পাশে থাকার কথা জানালেন মা মেহজাবিন ইভানাও। তিনি পূর্বকোণকে বলেন, ৩-৪ বছর বয়স থেকেই অহনা হাঁটতে খুব পছন্দ করত। ট্র্যাকিংয়ের প্রতি ঝোঁক দেখে ঢাকার রোপ-৪ নামে একটি প্রতিষ্ঠানে তাকে প্রশিক্ষিত করি আমরা। তাদের পরামর্শেই অহনাকে গত বছর অন্নপূর্ণা বেস ক্যাম্প এবং এবার এভারেস্ট বেস ক্যাম্পে নিয়ে গেছে তার বাবা। আমরা সবসময় অহনার ইচ্ছাকে প্রাধান্য দিতে চাই। সে যা করতে চায়, তাই করতে দিতে চাই। সর্বকনিষ্ঠ বাংলাদেশি হিসেবে অহনার এভারেস্ট বেস ক্যাম্প জয়ের খবরটি নিশ্চিত করেছেন ট্র্যাকিং প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘রোপ-৪’ এর অন্যতম মুখপাত্র আবরারুল আমিন। তিনি পূর্বকোণকে বলেন, বাংলাদেশ থেকে অনেকেই এভারেস্টের বেস ক্যাম্পে গেছেন। সফলভাবে ফিরেও এসেছেন। তবে এভারেস্টের বেস ক্যাম্প জয় করা বাংলাদেশিদের মধ্যে অহনাই সর্বকনিষ্ঠ। মাত্র ১১ বছর বয়সে এভারেস্ট বেস ক্যাম্প জয়ের রেকর্ড বাংলাদেশে আর কারও নেই। অহনা রিদা জাহরাই প্রথম।
পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন