চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ওয়ার্ড কমিটিতে আসতে চান ৪ হাজার নেতা

নগর যুবলীগ

নিজস্ব প্রতিবেদক

৩ জুলাই, ২০২৪ | ১১:১২ পূর্বাহ্ণ

এক বছর পর ওয়ার্ড সম্মেলনের উদ্যোগ নিয়েছে নগর যুবলীগ। ইতিমধ্যেই ওয়ার্ড কমিটি পদের জন্য জীবনবৃত্তান্ত জমা পড়েছে চার হাজারের বেশি। আগামী ৬ জুলাই পর্যন্ত পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত নেওয়া হবে।

 

নগর যুবলীগের সভাপতি মাহবুবুল হক সুমন বলেন, ১ জুন থেকে সাংগঠনিক সপ্তাহ শুরু হয়েছে। ২৫ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ওয়ার্ড পর্যায়ে পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত গ্রহণ করা হচ্ছে। এ পর্যন্ত ৪ হাজারের বেশি পদপ্রত্যাশী জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন।

 

২০২৩ সালের ১৩ জুন নগর যুবলীগের কমিটি ঘোষণা করা হয়। মাহবুবুল হক সুমনকে সভাপতি ও দিদারুল আলম দিদারকে সাধারণ সম্পাদক করে এই কমিটি ঘোষণা করা হয়। ১৩১ সদস্যের মধ্যে ৪০ জনের কমিটি ঘোষণা করা হয়েছিল। কমিটি ঘোষণার পর এখনো পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন পায়নি। তবে ৬০ দিনের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করার কথা ছিল।

 

দলীয় সূত্র জানায়, কমিটি ঘোষণার পর এক বছরে ৪৪ সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে তিনটি ওয়ার্ডের কমিটি ঘোষণা করেছে নগর যুবলীগ।

 

তৃণমূল সম্মেলন ও কমিটির প্রক্রিয়ার জন্য ৪৪ ওয়ার্ডকে সাতটি জোনে ভাগ করে সাংগঠনিক কার্যক্রম শুরু করেছে যুবলীগ। সাত সাংগঠনিক সম্পাদককে সাত জোনে ভাগ করে দেওয়া হয়েছে।

 

সভাপতি মাহবুবুল হক সুমন বলেন, আগামী ৬ জুলাই পর্যন্ত ওয়ার্ড কমিটির পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হবে। একই সঙ্গে সাত জোনের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক টিম ওয়ার্ডভিত্তিক সাংগঠনিক কার্যক্রম শুরু করেছে। সাংগঠনিক টিমের প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী উদ্যোগ নেওয়া হবে।

 

তিনি আরও বলেন, সাংগঠনিক টিমের মতামত ও সুপারিশের ভিত্তিতে ওয়ার্ড পর্যায়ে প্রয়োজন মতে সম্মেলন বা কমিটি ঘোষণা করা হবে।

 

দলীয় সূত্র জানায়, ওয়ার্ড সম্মেলন ছাড়াও যুবলীগের প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম চলছে। গত সোমবার যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত নেতা সাইফুর রহমান সোহাগ দ্বিতীয় ধাপে এই কার্যক্রম উদ্বোধন করেন। তবে সদস্য সংগ্রহ ফরম নিয়ে ইতিমধ্যেই আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।

 

এক পক্ষের অভিযোগ, নগর যুবলীগের নেতৃত্বে নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের একচ্ছত্র প্রাধান্য রয়েছে। সদস্য সংগ্রহ কার্যক্রমেও তাদের অনুসারীরা প্রাধান্য পাচ্ছে। এ নিয়ে কেন্দ্রে অভিযোগ করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের অনুসারীরা।
তবে সদস্য সংগ্রহ কার্যক্রম ও ওয়ার্ড কমিটির নতুন নেতৃত্ব আলাদা বিষয় বলে জানান নগর যুবলীগের সভাপতি মাহবুবুল হক সুমন। তিনি বলেন, ত্যাগী নেতাদের নিয়ে ওয়ার্ড কমিটি গঠন করা হবে। এখানে প্রাথমিক সদস্য সংগ্রহের সাথে কোনো সম্পর্ক নেই।

 

নগর যুবলীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল আনোয়ার বলেন, ‘জাতীয় নির্বাচন, সাংগঠনিক কার্যক্রমসহ বছর ধরে বিভিন্ন কর্মসূচি লেগে ছিল। তাই ওয়ার্ড সম্মেলন করা হয়নি। ৬ জুলাই পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ কার্যক্রম শেষ হওয়ার পর কমিটি ঘোষণার প্রক্রিয়ার উদ্যোগ নেওয়া হবে।

 

তিনি বলেন, ওয়ার্ড কমিটি ঘোষণার পর ইউনিট কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হবে। ওয়ার্ড কমিটিই ইউনিট কমিটি গঠন করবে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট