চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

বাণিজ্য ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন বাস্তবায়ন চাই: বিজিএমইএ সভাপতি

অনলাইন ডেস্ক

২৭ মে, ২০২৪ | ৫:৪২ অপরাহ্ণ

দেশের ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ, সকল ক্ষেত্রে সহজী অগ্রসর ও পরিচালনায় ব্যয় সহনীয় পর্যায়ে করার জন্য কাস্টমস ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন এখন সময়ের দাবি।

 

সোমবার (২৭ মে) কাস্টম বন্ড ম্যানেজমেন্ট সিস্টেম (ঈইগঝ) প্রশিক্ষণ কর্মশালায় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী এ কথা বলেন।

 

চট্টগ্রামের বিভিন্ন তৈরি পোশাক শিল্পের মিড লেবেল কর্মকর্তাদের নিয়ে বিজিএমইএ, এনবিআর ও কাস্টম বন্ডের এক যৌথ প্রশিক্ষণ কর্মশালায় সভাপতির বক্তব্যে রাকিবুল আলম চৌধুরী বলেন, বতর্মান বিশ্ব এক প্রতিযোগিতার বিশ্ব। এখানে প্রতিযোগিতা করে আমাদের টিকে থাকতে হচ্ছে। তার জন্য প্রয়োজন প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার। অটোমেশন সিস্টেম ব্যবসা বাণিজ্য ত্বরান্বিত করণে বড় ভূমিকা রাখবে। বর্তমানে পণ্যের এইচ.এস. কোড, ডিকলারেশেন এবং কাস্টমস সংক্রান্ত নানা জটিলতার কারণে ব্যবসা বাণিজ্য বিঘ্নিত হচ্ছে। পক্ষান্তরে ব্যয় বৃদ্ধি পেয়ে হয়রানির শিকার হতে হচ্ছে। এই অবস্থায় কাস্টমসের ব্যবস্থাপনায় শতভাগ অটোমেশন বাস্তবায়ন অতীব জরুরি।

 

প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ’র পরিচালক মোস্তফা সরওয়ার রিয়াদ, রাকিব আল নাসের, গাজী মো. শহীদউল্লাহ্ এবং কাস্টমসের পক্ষে উপ-কমিশনার শাহেদ আহমেদ।

 

কর্মশালায় চট্টগ্রামস্থ বিভিন্ন গার্মেন্টস শিল্পের বাণিজ্যিক কর্মকর্তাগণ ও বন্ড কাস্টমস সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

সব শেষে প্রশিক্ষণার্থীগণ নিজেদের দক্ষতা ও যোগ্যতা কাজে লাগিয়ে সুষ্ঠু অটোমেশন প্রক্রিয়া প্রয়োগের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন এ আশাবাদ ব্যক্ত করে তিনি তার বক্তব্য শেষ করেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট