চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সুপার ওভার থাকছে নক-আউট থেকে

অপেক্ষা আরও ১৮ দিনের

স্পোর্টস ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২৩ | ১:০৬ অপরাহ্ণ

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম সংস্করণ আয়োজনে প্রস্তুত ভারত। ৫ অক্টোবর দেশটির আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পর্দা উঠবে ২০২৩ আসরের। উদ্বোধনী ম্যাচে লড়বে ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

 

এ নিয়ে ক্রিকেট ইতিহাসে চতুর্থবারের মতো ৫০ ওভারের মেগাইভেন্ট আয়োজন করতে যাচ্ছে ভারত। আসন্ন বিশ্বকাপে ১০ দল অংশগ্রহণ করবে। সেগুলো হলো ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এর মধ্যে নয়টি বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির স্থায়ী সদস্য। একটি সহযোগী দল (নেদারল্যান্ডস)। খেলা হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। অর্থাৎ প্রত্যেক দল একে অপরের মোকাবিলা করবে। ফলে লিগ পর্বে ম্যাচ হবে ৪৫টি। সেখানে থেকে সেরা ৪ দল সেমিফাইনালে উত্তীর্ণ হবে। এর মধ্য থেকে বিজয়ী দুই দল ১৭ নভেম্বর ফাইনালে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে।

 

ফরম্যাট অনুযায়ী লিগ পর্বে কোনও ম্যাচ টাই হলে সেটি সুপার ওভারে গড়াবে না। তবে নকআউট পর্বে সেই ব্যবস্থা রাখা হয়েছে। সেমিফাইনালের কোনও ম্যাচ অথবা ফাইনাল টাই হলে সুপার ওভারে নিষ্পত্তি হবে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি (ডিএলএস) কার্যকর হবে। সেমির জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। ফাইনালেও সেই ব্যবস্থা থাকছে। নির্ধারিত তারিখে খেলা না হলে পরের দিন হবে। এক্ষেত্রে প্রথম দিন যেখান থেকে শেষ হবে, পরের দিন সেখান থেকে শুরু হবে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট