চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সম্পর্ক বিচ্ছেদের দিকে এগোচ্ছে বুঝবেন যে ৫ লক্ষণে

অনলাইন ডেস্ক

৭ মার্চ, ২০২৩ | ১:৩২ অপরাহ্ণ

দীর্ঘদিন ধরে তিক্ততা, অভিমান, রাগ, হতাশা জমে তারপরেই বিচ্ছেদে গিয়ে শেষ হয় একটা সম্পর্ক। শুরু থেকেই খানিকটা যত্নশীল হলে এমন পরিণতি নাও হতে পারে। কোন কোন লক্ষণে বুঝবেন যে সম্পর্ক বিচ্ছেদের পথে হাঁটছে? জেনে নিন সেটাই।

 

সঙ্গীর সঙ্গে মানসিক যোগাযোগ কমে যাওয়া
মনের মিল ছাড়া সম্পর্ক টেনে নিয়ে যাওয়া প্রায় অসম্ভব। সম্পর্ক ভবিষ‍্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে একে অপরের মনের সঙ্গে সংযোগ থাকা জরুরি। কিন্তু সঙ্গীর সঙ্গে কি আপনার মনের দূরত্ব তৈরি হয়েছে? তা হলে কিন্তু সম্পর্ক নিয়ে ভাবনার সময় এসেছে।

 

শারীরিক সম্পর্কে অনীহা
মানসিক সম্পর্ক ভালো থাকার পাশাপাশি শারীরিক সম্পর্ক ভালো থাকাও জরুরি। কিন্তু সেটা কি একঘেয়ে লাগছে? তাহলে সঙ্গীর সঙ্গে কথা বলুন।

 

সম্পর্ক নিয়ে অবসাদ
সম্পর্ক নিয়ে খুশি থাকলে সেটার প্রভাব পড়ে সর্বত্র। কিন্তু যে সম্পর্ক মানসিক যন্ত্রণা দেয়, অবসাদ ডেকে আনে, সেই সম্পর্ক খুব বেশি দূর এগিয়ে নিয়ে যাওয়া যায় না।

 

অবিশ্বাস
একে অপরের প্রতি বিশ্বাস না থাকলে শুধু ভালোবাসা দিয়ে বেশি দূর এগিয়ে যাওয়া যায় না। যদি মনে হয় বিশ্বাসে ঘুণ ধরেছে, সন্দেহের তীর এগিয়ে যাচ্ছে সঙ্গীর দিকে- তবে বিষয়টি নিয়ে সচেতন হওয়া জরুরি।

 

শ্রদ্ধাবোধ কমে যাওয়া
ভালোবাসা ও বিশ্বাসের পাশাপাশি পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল থাকাও ভীষণ জরুরি। যদি মনে হয় সেই শ্রদ্ধাবোধের জায়গায় ভাটা পড়ছে, তবে নতুন করে ভাবতে হবে সম্পর্ক নিয়ে।

পূর্বকোণ/একে

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট