চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

অভিষেকে খরুচে বোলিং বাংলাদেশ পেসারের

প্রমীলা আইপিএলে জাহানারার দল ফাইনালে

স্পোর্টস ডেস্ক

১১ মে, ২০১৯ | ১২:৩২ পূর্বাহ্ণ

গত বছর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শুরু করেছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। সেই ধারাবাহিকতায় এবারও হচ্ছে টি-টোয়েন্টির টুর্নামেন্টটি। গতবার দুটি দল নিয়ে প্রদর্শনী ম্যাচ হলেও এবার হচ্ছে তিন দলের টুর্নামেন্ট। আইপিএলের আদলে হওয়া এই প্রতিযোগিতায় সুযোগ পেয়েছেন বাংলাদেশের জাহানারা আলম। টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে জাহানারার অভিষেকটাও হয়ে গেল। প্রথম বাংলাদেশি হিসেবে সুযোগ পেয়েছেন এই পেসার। বলা চলে মেয়েদের ক্রিকেটে দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে ডাক পাওয়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার তিনিই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে প্রথমবার ৫ উইকেট শিকারের কীর্তি গড়া জাহানারা খেলছেন ভেলোসিটি দলে।
এদিকে ফাইনালে উঠে গিয়েছে জাহানারা আলমের দল ভেলোসিটি। আজ সুপারনোভার বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবেন তারা। বৃহস্পতিবার রাতে তার দল সুপারনোভার কাছে ১২ রানে হেরে গেলেও নেট রানরেটে এগিয়ে থাকা ট্রেইলব্লেজার্সকে বিদায় করে ফাইনালের টিকিট পেয়েছে ভেলোসিটিই। সুপারনোভার করার ১৪২ রানের জবাবে ভেলোসিটির ইনিংস থেমে যায় ১৩০ রান। এই ম্যাচেই অভিষেক হয় জাহানারার। ম্যাচে টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় জাহানারার ভেলোসিটি। শিখা পান্ডের সঙ্গে নতুন বল ভাগাভাগি করার সুযোগ পান জাহানারা। তবে প্রথম স্পেলটা খুব একটা ভালো যায়নি তার। দুই ওভারে খরচ করে ফেলেন ১৮ রান। শিখা পান্ডে এবং অ্যামেলিয়া কারব্যতীত আর কেউই তেমন নিয়ন্ত্রিত বোলিং করতে পারেননি। নিজের পরের দুই ওভারে আরও ১৬ রান খরচ করেন জাহানারা। সবমিলিয়ে ৪ ওভারের স্পেলে ৩৪ রান খরচ করে উইকেটশূন্য থাকেন তিনি। বাংলাদেশ থেকে এর আগে রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে একটি দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছিলেন। সেটি ছিল আইসিসির একটি প্রকল্পের আওতায়। জাহানারা তাই দেশের বাইরের লিগে বাংলাদেশের প্রথম কোনো নারী ক্রিকেটার হয়ে খেলছেন। জাহানারা খেলছেন মিতালি রাজের নেতৃত্বে। জাতীয় দলের হয়ে জাহানারা খেলেছেন ৩৫টি ওয়ানডে এবং ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ।
ওয়ানডেতে ৩০ উইকেটের পাশাপাশি ২৬ বছর বয়সী এই ডানহাতি পেসার টি-টোয়েন্টিতে নিয়েছেন ৩৯ উইকেট। ওয়ানডেতে তার সেরা পারফরম্যান্স ২১/৩ আর টি-টোয়েন্টিতে তার বেস্ট বোলিং ফিগার ২৮/৫।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট