চট্টগ্রাম সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ আছে মেসির মায়ামির

স্পোর্টস ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:৫৬ পূর্বাহ্ণ

ভিন্ন নিয়মে ফরম্যাট বদলে আগামী বছর থেকে মাঠে গড়াবে ফিফা ক্লাব বিশ্বকাপ। যেই টুর্নামেন্টে ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর পাশাপাশি দক্ষিণ আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং উত্তর ও মধ্য আমেরিকার সেরা ক্লাবগুলোও অংশ নেবে। প্রতিযোগিতাটির বেশিরভাগ ক্লাব এরই মধ্যে বাছাই হয়ে গেছে। তবে এখনও জায়গা আছে বলে লড়ছে কিছু ক্লাব। যে তালিকায় আছে লিওনেল মেসির বর্তমান ক্লাব এমএলএসের ইন্টার মায়ামি।

 

আগামী বছর যুক্তরাষ্ট্রে বসবে ফিফার ক্লাব বিশ্বকাপের নতুন আসর। ৩২ দলের এই টুর্নামেন্ট মাঠে গড়াবে জুন-জুলাইয়ে। টুর্নামেন্টের ৩০ টি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। স্লট বাকি মাত্র দুটি। যার একটি পাবে ২০২৪ এর কোপা লিবের্তোদেরেস বিজয়ী দল। অপর স্লটটিতে জায়গা পাবে স্বাগতিক যুক্তরাষ্ট্রের একটি ক্লাব।

 

স্বাগতিক যুক্তরাষ্ট্রের বাকি দলটি ঠিক কীভাবে বাছাই করা হবে তা এখনও নিশ্চিত নয়। তবে দুই উপায়ে বাছাই করার সুযোগ দেখছে আর্জেন্টিনার খেলাধুলা বিষয়ক সংবাদমাধ্যম টিওয়াই স্পোর্টস। আর সে ক্ষেত্রে কপাল খুলে যেতে পারে লিও মেসির ক্লাব ইন্টার মায়ামির।

 

কনকাকাফ অঞ্চল থেকে মোট চারটি দল ক্লাব বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে ফেলেছে। ক্লাবগুলো হলো- মন্তেরারি, সিয়াটল সাউন্ডার্স, লিওন এবং পাচুকা।

 

স্বাগতিক দেশের পঞ্চম ক্লাব বাছাই করা হতে পারে সমর্থকদের শিল্ড চ্যাম্পিয়নশিপের ফলাফলের ভিত্তিতে। এমএলএসের পূর্ণ মৌসুমে দুই কনফারেন্স মিলিয়ে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলকে নেয়া যেতে পারে বিশ্বকাপে। এই মুহূর্তে ইস্টার্ন এবং ওয়েস্টার্ন কনফারেন্স মিলিয়ে শীর্ষে আছে ইন্টার মায়ামি। হাতে ছয় ম্যাচ বাকি রেখে তাদের সংগ্রহ ৬৪ পয়েন্ট। এক ম্যাচ বেশি হাতে রেখে দ্বিতীয় স্থানে থাকা লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সির সংগ্রহ ৫৮ পয়েন্ট। সমান ম্যাচে সিনসিনাটি এবং কলম্বাস ক্রুর সংগ্রহ ৫৬ পয়েন্ট।

 

আরেকটা বিকল্প হতে পারে এমএলএস কাপের বিজয়ীকে নেয়া। এটি মূলত ইস্টার্ন কনফারেন্স এবং ওয়েস্টার্ন কনফারেন্সের চ্যাম্পিয়নের মধ্যকার ফাইনাল ম্যাচ। ইস্টার্ন কনফারেন্সে এই মুহূর্তে শীর্ষে আছে মেসির ক্লাব।

 

উল্লেখ্য, চলতি মৌসুমে কনকাকাপের নক আউট পর্ব থেকে বিদায় নেয় মেসির ক্লাব ইন্টার মায়ামি। যার কারণে শুরু থেকেই ছিটকে গেছে তারা। তবে এবারের সুযোগটা কাজে লাগাতে পারেন বলে ধারণা ফুটবল বিশ্লেষকদের।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন