চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বড় জয়ে এশিয়া কাপের সেমির পথে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

২৪ জুলাই, ২০২৪ | ৮:২৩ অপরাহ্ণ

নারী এশিয়া কাপের সেমিফাইনাল নিশ্চিত করতে হলে শুধু জয় নয়, বড় জয় দরকার ছিল বাংলাদেশ নারী দলের। মালয়েশিয়ার বিপক্ষে ব্যাটারদের দাপুটে পারফরম্যান্সের সৌজন্যে তা পেয়েছে নিগার সুলতানার দল।

 

শ্রীলঙ্কার ডাম্বুলায় অনুষ্ঠিত এই ম্যাচে বুধবার টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৯১ রানের পাহাড় গড়ে বাংলাদেশের মেয়েরা। জবাবে বড় রান তাড়া করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে বেশিদূর এগোতে পারেনি মালয়েশিয়া। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ৭৭ রানে থেমেছে তাদের ইনিংস। সর্বোচ্চ দুটি উইকেট শিকার করেছেন নাহিদা আক্তার।

 

বাংলাদেশ জয় পেয়েছে ১১৪ রানের ব্যবধানে। এটি বাংলাদেশের নারী ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানের জয়। এশিয়া কাপে অবশ্য এটাই সর্বোচ্চ ব্যবধানের জয়। সামগ্রিকভাবে টাইগ্রেসদের সবচেয়ে বড় জয় এসেছে ২৪৯ রানে। সেটি এসেছিল মালদ্বীপের বিপক্ষে। সেদিনই বাংলাদেশের নারী ক্রিকেটাররা গড়েছিল নিজেদের সর্বোচ্চ দলীয় স্কোর।

 

দুর্দান্ত এই জয়ের দিনে বাংলাদেশের মেয়েরা গড়েছে আরও বেশকিছু রেকর্ড। মালেশিয়ার বিপক্ষে ১৯১ রানের এই দলীয় সংগ্রহ টি-টোয়েন্টিতে নিজেদের দ্বিতীয় সর্বোচ্চ। এ ছাড়া এশিয়া কাপেও টাইগ্রেসদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের নজির এটি।

 

বাংলাদেশের হয়ে এদিন বড় রানের ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছেন ওপেনার মুর্শিদা খাতুন এবং অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। মুর্শিদা করেছেন ৫৯ বলে ৮০ রান। আর ৩৭ বলে ঝড় তুলে ৬২ রান করেছেন অধিনায়ক জ্যোতি। দুজনেই নাম তুলেছেন রেকর্ডবুকে।

 

নিগার সুলতানা জ্যোতি আজ ৫ চারের সঙ্গে মেরেছেন ২ ছক্কা। এশিয়া কাপে বাংলাদেশে হয়ে সর্বোচ্চ ছক্কার অধিকারী এখন টাইগ্রেস অধিনায়ক। সর্বোচ্চ ১৫টি ছয় এসেছে তার ব্যাট থেকে। তার ৬২ রানের ইনিংস বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে ১০ম সর্বোচ্চ। আর এশিয়া কাপের সাপেক্ষে ২য়।

 

জ্যোতি রেকর্ডবুকে আছেন। অবধারিতভাবে আছেন মুর্শিদা খাতুন নিজেও। এশিয়া কাপে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ মুর্শিদার। আর সবমিলিয়ে বাংলাদেশের নারী ক্রিকেটে মুর্শিদার ৮০ রানের ইনিংস আছে ৩য় স্থানে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট