চট্টগ্রাম শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

বিশ্বকাপজয়ী জার্মান ফুটবলার মুলারের অবসর

স্পোর্টস ডেস্ক

১৫ জুলাই, ২০২৪ | ৪:৫৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন বিশ্বকাপজয়ী জার্মান ফুটবলার থমাস মুলার। জার্মান জাতীয় দলের সঙ্গে ১৪ বছরের সম্পর্কের অবসান ঘটালেন তিনি।

 

ইউরোতে কোয়ার্টার ফাইনালে স্পেনের কাছে হেরে বিদায় নেওয়া ম্যাচটিই ছিল মুলারের শেষ ম্যাচ। স্টুটগার্টে ওইদিন ফুলটাইমের বাঁশি বাজার পর আবেগপ্রবণ হয়ে উঠেন তিনি।

 

ইউটিউবে পোস্ট করা ভিডিওতে মুলার বলেছেন, ১৪ বছর আগে জার্মান জাতীয় দলের হয়ে যখন আমি প্রথম ম্যাচ খেললাম, তখন আমি এসবের স্বপ্নও দেখিনি। দুর্দান্ত কিছু জয় এবং তিক্ত হার। চমৎকার সব সতীর্থদের নিয়ে সেরাদের বিপক্ষে লড়েছি, তাদের সঙ্গে আমার কিছু অবিস্মরণীয় মুহূর্ত আছে। মাঠে তোমাদের ভালোবাসা পেয়েছি, যে কারণে আমার দেশের হয়ে খেলতে সবসময় গর্ববোধ করেছি। আমরা একসঙ্গে উদযাপন করেছি এবং মাঝেমধ্যে একসঙ্গে কেঁদেছি। আমি জাতীয় দলের ভক্ত ও সতীর্থদের সবাইকে ধন্যবাদ জানাই।

 

তিনি আরও বলেন, বছরের পর বছর ধরে আপনাদের সমর্থনের জন্য ধ্যনবাদ। ২০২৬ বিশ্বকাপ সামনে রেখে দলের জন্য আপনাদের উৎসাহ অব্যাহত রাখুন। স্ট্যান্ড থেকে ভক্ত হিসেবে আমি এখন সেটাই করবো এবং খেলোয়াড় হিসেবে আর মাঠে থাকছি না। বিদায়।

 

বয়সভিত্তিক দল থেকে উঠে আসা মুলারের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় ২০১০ সালে। এলিয়েঞ্জ এরেনায় আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি ১-০ গোলে হেরে যায় জার্মানি। ওই বছরের শেষদিকে বিশ্বকাপ দলে ডাক পান মুলার। প্রথম মেজর টুর্নামেন্টে যৌথভাবে শীর্ষ গোলদাতা হন ছয় ম্যাচে পাঁচ গোল করে। ওইবার স্পেনের কাছে হেরে সেমিফাইনালে বিদায় নেয় জার্মানরা।

 

পশ্চিম জার্মানিতে জন্ম নেওয়া মুলার বিশ্বকাপের ১৯ ম্যাচে ১০ গোল করেছেন। প্রতিযোগিতার সর্বকালের শীর্ষ গোলদাতার তালিকায় যৌথভাবে দশম স্থানে তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারে চারটি করে বিশ্বকাপ ও ইউরো খেলেছেন মুলার। ২০১৪ সালে ঐতিহাসিক বিশ্বকাপজয়ী জার্মানির স্কোয়াডে ছিলেন মুলার। ব্রাজিলে বিশ্বকাপ জয়ের পথে মুলার পর্তুগালের বিপক্ষে হ্যাটট্রিকসহ পাঁচ গোল করেন।

 

বিশ্বকাপে গোলমুখের সামনে দুর্দান্ত হলেও ইউরোতে ১৭ ম্যাচ খেলে কখনও গোল পাননি মুলার। জার্মানির হয়ে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ ১৩১ ম্যাচ খেলেছেন। জাতীয় দলের যৌথ পঞ্চম সর্বোচ্চ ৪৫ গোল করেছেন। তার উপরে আছেন মিরোস্লাভ ক্লোসা, গার্ড মুলার, লুকাস পোডলস্কি ও রুডি ভোলার।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট