চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ইতিহাস গড়ে কোপার সেমিতে উঠে আর্জেন্টিনাকে পেল কানাডা

স্পোর্টস ডেস্ক

৬ জুলাই, ২০২৪ | ১২:৪১ অপরাহ্ণ

শেষ চারে নিজেদের আসনটাকে নিশ্চিত করেত আজ মাঠে নেমেছিল কানাডা। অভিষেকেই দলটি ইতিহাসে নাম লিখিয়েছে। অবশেষে ভেনেজুয়েলাকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছে।

 

টেক্সাসের এটি অ্যান্ড টি স্টেডিয়ামে ম্যাচেও ফল আসেনি নির্ধারিত ৯০ মিনিটে। ১-১ গোলে সমতা থাকার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী তাই ম্যাচ সরাসরি পেনাল্টি শুটআউটে গড়িয়েছে। স্নায়ুক্ষয়ী শুটআউটে নির্ধারিত ৫টি শটেও ভাগ্য নির্ধারণ করা যাচ্ছিল না। তখনও স্কোর ছিল সমতায়। তার পর ভেনেজুয়েলার উইলকার অ্যাঙ্গেলের স্পটকিক ম্যাক্সিম ক্রিপু সেভ করলে কানাডার হয়ে উইনিং শট নিতে ভুল হয়নি ইমায়েল কোনের।

 

কোপা আমেরিকায় এবারই প্রথম অংশ নিয়েছে ২০২৬ বিশ্বকাপের সহ–আয়োজক কানাডা। আর মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মঞ্চে প্রথমবারেই চমক দেখিয়ে সেমিফাইনালে উঠল তারা। সেমির প্রতিপক্ষ আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপ পর্বেও খেলেছে কানাডা। সে ম্যাচে অবশ্য ভালো খেলেও ২-০ গোলে হেরে যায় তারা।

এর আগে ম্যাচের প্রথম লিডও নিয়েছিল কানাডা। ম্যাচ শুরুর মাত্র ১৩ মিনিটেই তারা জ্যাকব শাফলবার্গের গোলে এগিয়ে যায়। জনাথন ডেভিডের ক্রস পেয়ে ডানপায়ে শট নেন শাফলবার্গ, এরপরই লিড নেওয়ার উচ্ছ্বাস কানাডার। সেই লিড তারা ধরে রেখেছিল পুরো প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধেও দুই দল সমান তালে লড়ছিল। এরই মাঝে ৬৪ মিনিটে সমতা ফেরানো গোল করে বসে লাতিন আমেরিকার দেশটি। স্যালোমন রোন্ডন ৪০ গজ দূর থেকে দৃষ্টিনন্দন শটে ভেনেজুয়েলাকে ম্যাচে ফেরান। এরপর নির্ধারিত সময়ে আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট