চট্টগ্রাম রবিবার, ৩০ জুন, ২০২৪

সর্বশেষ:

প্রতিশোধের ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে ১০ বছর পর ফাইনালে ভারত

স্পোর্টস ডেস্ক

২৮ জুন, ২০২৪ | ১১:৫৭ পূর্বাহ্ণ

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল ভারত। বছর দুয়েক পর সেই হারের ক্ষতে প্রলেপ দিল রোহিত শর্মার দল। এবার ইংলিশদের নাকানিচুবানি খাইয়ে ফাইনালের টিকিট কাটলো ভারত।

 

১০ বছর পর কুড়ি ওভারের বিশ্বকাপের আরেকটি ফাইনালে জায়গা করে নিলো ভারত। ২০১৪ সালে সবশেষ ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে রানার্সআপ হয়েছিল তারা। ২০০৭ সালের চ্যাম্পিয়ন ভারত এ নিয়ে তৃতীয় ফাইনালে উঠলো। শনিবার (২৯ জুন) তাদের প্রতিপক্ষ প্রথমবার ফাইনালে ওঠা দক্ষিণ আফ্রিকা।

 

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭১ রান করে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেছেন রোহিত। জবাবে খেলতে নেমে ১৬ ওভার ৪ বলে ১০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড।

 

১৭২ রানের লক্ষ্য তাড়ায় শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড। বিশেষ করে জস বাটলার আক্রমণাত্মক শুরু করেছিলেন। তবে ইনিংস বড় করতে পারেননি এই ওপেনার। ২৩ রান করে বাটলার ফিরলে ভাঙে ২৬ রানের উদ্বোধনী জুটি।

 

এরপর ফিল সল্ট, মঈন আলি, স্যাম কারান ও জনি বেয়ারস্ট্রো দ্রুত সাজঘরে ফেরেন। তাদের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। তাতে দলীয় অর্ধশতকের আগেই ৫ উইকেট হারায় ইংল্যান্ড।

 

হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোন জুটি গড়ার চেষ্টা করেন। তবে ২৫ রান করে ব্রুক ফিরলে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় ইংলিশরা। লিভিংস্টোনের রানআউটে আর ম্যাচে ফেরা হয়নি ইংলিশদের।

 

শেষদিকে জোফরা আর্চারের ১৫ বলে ২১ রানের ইনিংস কেবলই হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত ১০৩ রানে অলআউট হয়েছে তারা। তাতে ৬৮ রানের জয় পেয়েছে ভারত।

 

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিরাট কোহলিকে হারায় ভারত। ইনিংসের তৃতীয় ওভারে টপলিকে ব্যাকফুটে খেলতে গিয়ে বোল্ড হয়েছেন তিনি। তার ব্যাট থেকে এসেছে ৯ বলে ৯ রান। তিনে নেমে কোহলির পথে হেঁটেছেন ঋষভ পান্তও। ৬ বল খেলে ৪ রানে ফিরেছেন এই উইকেটকিপার ব্যাটার।

 

দ্রুত দুই উইকেট হারালেও ভারতকে বিপদে পড়তে দেননি রোহিত। সূর্যকুমারকে সাথে নিয়ে পাল্টা আক্রমণ করেন তিনি। ৩৬ বলে টুর্নামেন্টে টানা দ্বিতীয় ফিফটির দেখা পান রোহিত। অর্ধশতক করার পর অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। আদিল রশিদের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।

 

৩৬ বলে ৪৭ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন সূর্যকুমার। তাকে ফিরিয়েছেন জোফরা আর্চার। এরপর ভারতকে বড় ধাক্কাটা দেন ক্রিস জর্ডান। পরপর দুই বলে হার্দিক পান্ডিয়া ও শিভাম দুবেকে প্যাভিলিয়নে ফেরান ইংলিশ এ পেসার। শেষদিকে ৯ বলে ১৭ রান করে অপরাজিত ছিলেন রবীন্দ্র জাদেজা। ইংল্যান্ডের হয়ে ৩৭ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন ক্রিস জর্ডান।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট