চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

শান্তর নেতৃত্বে যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের লজ্জার হার

ক্রীড়া ডেস্ক

২২ মে, ২০২৪ | ১:১০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে যুক্তরাষ্ট্রের কাছে হেরেছে টাইগাররা। হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে মঙ্গলবার (২১ মে) তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। টাইগারদের দেয়া ১৫৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ বল হাতে রেখে জিতেছে স্বাগতিকরা।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে বাংলাদেশ।

এ ম্যাচে আবারও একাদশে ফেরানো হয় লিটন দাসকে। যদিও সুবিধা করতে পারেননি তিনি। ১ চার ও সমান ছক্কায় ১৫ বলে ১৪ রান করেন জাশদ্বীপ সিংয়ের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। সৌম্য সরকারের সঙ্গে ৩৪ রানের উদ্বোধনী জুটি ছিল তার।

দুই ওপেনার অবশ্য ফিরে যান স্রেফ চার বলের ব্যবধানে। ৩ চারে ১৩ বলে ২০ রান করে বাউন্ডারি লাইনের কাছাকাছি মিড উইকেটে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান তিনি। দুই উইকেট পড়ে যাওয়ার পর তাওহীদ হৃদয়কে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।
তিনিও অবশ্য ব্যর্থ হন। ১১ বল খেলে স্রেফ ৩ রান করে স্টিভেন টেইলের বলেই স্টাম্পিং হন তিনি। শুরুতে ধরে খেলার চেষ্টা করা সাকিব আল হাসানও বড় রান করতে পারেননি। ১২ বল খেলে ৬ রান করে রান আউটের শিকার হন তিনি। ইনিংসের শুরু ভালো না হলেও শেষটা দারুণ করে বাংলাদেশ।
এর কৃতিত্ব তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদের ৪৭ বলে ৬৭ রান করেন তারা। ২ চার ও ১ ছক্কায় ২২ বলে ৩১ রান করে আউট হয়ে যান মাহমুদউল্লাহ। হৃদয়ের থেকে ব্যাট থেকে আসে হাফ সেঞ্চুরি। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৪ চার ও ২ ছক্কায় ৪৭ বলে ৫৮ রান করেন তিনি।

রান তাড়ায় নেমে ২৭ রানের উদ্বোধনী জুটির দেখা পায় যুক্করাষ্ট্র। দুই ওপেনারের মধ্যে মনাক প্যাটেল ১২ বলে ১০ ও স্টেবন টেইলর ২৯ বলে ২৮ রান করেন। তিনে খেলতে নামা আন্দ্রিয়াস গুইস ১৮ বলে ২৩ রান করেন।

এরপর অ্যারণ জোন্স ও নিতিশ কুমারও রান করতে পারেননি। তবে দলটির হয়ে ভিত ধরেন করি অ্যান্ডারসন ও হারম্রিত সিং। তবে পরের জুটিতেই জয়ের নিশানা খুঁজে পায় যুক্তরাষ্ট্র। একপ্রান্ত আগলে থাকা কোরি অ্যান্ডারসন ২৫ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গী হারম্রিত ১৩ বলে ৩৩ রানের ঝড় তোলেন। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তারা দুজন।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১০ ধাপ পিছিয়ে থাকা দল যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক ক্রিকেটে বড় অর্জন বলতে একবার কেবল আয়ারল্যান্ডকে হারিয়েছিল তারা। সেই দলটার কাছে এবার নাস্তানাবুদ হল টাইগাররা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দেখাতেই বাংলাদেশকে হারিয়েছে স্বাগতিকরা।

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট