চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

বিশ্বরেকর্ড গড়লেন দুই উইন্ডিজ ওপেনার

স্পোর্টস ডেস্ক

৬ মে, ২০১৯ | ২:২৮ পূর্বাহ্ণ

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচেই বিশ্বরেকর্ড গড়লেন দুই ওয়েস্ট ইন্ডিজ ওপেনার। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে এ ইতিহাস গড়েন ক্যারিবীয় দুই ওপেনার জন ক্যাম্পবেল ও শাই হোপ। গতকাল স্বাগতিকদের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে ৩৬৫ রানের জুটি গড়েন হোপ ও ক্যাম্পবেল। ভেঙে দেন পাকিস্তানের ইমাম-উল-হক ও ফখর জামানের ৩০৪ রানের আগের রেকর্ড। গত বছর জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ডটি গড়েছিলেন তারা। এর আগের রেকর্ডটি অবশ্য টিকে ছিল অনেক দিন। ২০০৬ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৬ রানের ওই সময়ের রেকর্ডটি গড়েছিলেন শ্রীলঙ্কার উপুল থারাঙ্গা ও সানাথ জয়াসুরিয়া। নতুন বিশ্ব রেকর্ডটি গড়ার পথে অনন্য এক কীর্তি গড়েছেন হোপ- ক্যাম্পবেল। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস দেখল

ক্রিকেট বিশ্ব। তাদের বিধ্বংসী ব্যাটিংয়ে এই সংস্করণের যেকোনো জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙার সম্ভাবনাও জেগেছিল। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের ৩৭২ রানের রেকর্ডটি পড়েছিল হুমকির মুখে। তবে ৪৮তম ওভারের দ্বিতীয় বলে ক্যাম্পবেল আউট হয়ে গেলে তা আর হয়নি। ১৩৭ বলে ১৫টি চার ও ছয়টি ছক্কায় ১৭৯ রান করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটা তার প্রথম শতক। ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া এই ব্যাটসম্যানের আগের পাঁচ ম্যাচে সর্বোচ্চ ছিল ৩০। সতীর্থের বিদায়ের দুই বল পর আউট হয়ে যান হোপও। ১৫২ বলে ২২ চার ও দুই ছক্কায় ১৭০ রান করেন তিনি। এই কিপার-ব্যাটসম্যানের আগের সর্বোচ্চ ছিল অপরাজিত ১৪৬। নির্ধারিত ৫০ ওভারে তিন উইকেটে ৩৮১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৬ সালে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হওয়া শাই হোপ, ক্যারিয়ারের ৫০তম ম্যাচ খেলতে নেমে পঞ্চম সেঞ্চুরি করেন।
এই দুজন যে সব রেকর্ড গড়লেন :
* ওয়ানডেতে সবচেয়ে বড় উদ্বোধনী জুটির নতুন বিশ্ব রেকর্ড এটি।
* ওয়ানডেতে যেকোনো উইকেটেই এটি দ্বিতীয় বড় জুটি। ২০১৫ বিশ্বকাপে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের ৩৭২ রান সবচেয়ে বড় জুটির রেকর্ড। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের তিনশ রানের জুটি এই দুটিই।
* ওয়ানডেতে এই প্রথম ওয়েস্ট ইন্ডিজের দুই উদ্বোধনী ব্যাটসম্যান একই ম্যাচে সেঞ্চুরি করলেন।
* ওয়ানডে ইতিহাসে এই প্রথম দুই উদ্বোধনী ব্যাটসম্যান একই ম্যাচে দেড়শ করলেন।
* ওয়ানডেতে দ্বিতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজ পেল দুইশ বা এর বেশি রানের উদ্বোধনী জুটি। প্রথমবার ১৯৯৭ সালে, ব্রিজটাউনে ভারতের বিপক্ষে অবিচ্ছিন্ন ২০০ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন শিবনারায়ণ চন্দরপল ও স্টুয়ার্ট উইলিয়ামস।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট