চট্টগ্রাম বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪

শ্রীলঙ্কার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো আইসিসি

ক্রীড়া ডেস্ক

২৮ জানুয়ারি, ২০২৪ | ৯:১৪ অপরাহ্ণ

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আন্তজার্তিক ক্রিকেট কাউন্সিল (আইসিস)। গত বছরের নভেম্বরে আইসিসির নিয়ম ভঙ্গ করার অপরাধে দেশটির বোর্ডের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

 

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা রবিবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ দিন থেকেই কার্যকর হবে সিদ্ধান্তটি।

 

নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে লঙ্কান বোর্ডের কর্মকাণ্ডের সার্বিক দিক পর্যবেক্ষণ করেছে আইসিসি। এখন অবস্থা সন্তোষজনক মনে হওয়ার কারণে এসএলসির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

 

গেল বছরের ১০ নভেম্বরে বোর্ডের উপর সরকারের সরাসরি হস্তক্ষেপের কারণে এসএলসির উপর সাময়িক নিষেধাজ্ঞা দেয় আইসিসি। সংস্থাটির আইনে বলা হয়েছে, ক্রিকেট বোর্ডের উপর সরকার কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবে না। ক্রিকেটের যাবতীয় কাজ, নিয়ন্ত্রণ এবং প্রশাসনে বোর্ড স্বাধীনভাবে তার কার্যক্রম পরিচালনা করবে।

 

যদিও ২১ নভেম্বর এক বোর্ডসভা থেকে শ্রীলঙ্কাকে দ্বিপাক্ষিক সিরিজ খেলার অনুমতি দিয়েছে আইসিসি। একইসঙ্গে আইসিসির আসরগুলোতেও লঙ্কানদের খেলার অনুমতি দেওয়া হয়েছে।

 

দলকে খেলার অনুমতি দিলেও শ্রীলঙ্কায় এখনো আইসিসির আয়োজনে কোনো আসর হয়নি। চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কার মাটিতে। কিন্তু জমজমাট এই আসরটি ভারত মহাসাগরের উপর অবস্থিত দ্বীপরাষ্ট্রটি থেকে সরিয়ে দক্ষিণ আফ্রিকায় স্থানান্তর করেছে আইসিসি।

 

এর আগে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগে এসএলসির সকল কর্মকর্তাকে বরখাস্ত করে দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। এরপর অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বে একটি অন্তবর্তীকালীন কমিটি ঘোষণা করেন তিনি।

 

এর একদিন পরেই আদালতের রায়ে আবার ক্রিকেট বোর্ডের পদ ফিরে পান বরখাস্ত হওয়া কর্মকর্তারা। চলমান এসব উত্তেজনার মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করে আইসিসি।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট