চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

সেমিফাইনালের দৌড়ে অসম সমীকরণের সামনে পাকিস্তান

নিখিল রঞ্জন দাশ

১১ নভেম্বর, ২০২৩ | ১:০২ অপরাহ্ণ

বিশ্বকাপ ক্রিকেটের লীগ পর্ব এখন প্রায় শেষপ্রান্তে। আজ দুটি খেলা রয়েছে। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম ম্যাচটি হবে সকাল ১১টায় পুনেতে আর অন্যম্যাচটি দুপুর ২.৩০ টায় কোলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ড এবং পাকিস্তানের মধ্যে। গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসে ভর করে আফগানিস্তানকে হারিয়ে অস্ট্রেলিয়া তাদের সেমিফাইনাল নিশ্চিত করেছে। আর আজকের ম্যাচে নির্ভার থাকবে দল। বাংলাদেশ পয়েন্ট তালিকার ৮ম স্থানে রয়েছে, বাংলাদেশের দৃষ্টি আটের মধ্যে থেকে চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করা। বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরির কারণে দেশে ফিরে এসেছেন, তাই এই ম্যাচের অধিনায়কত্ব নাজমুল হাসান শান্তের ওপর দেয়া হয়েছে। এবারের বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে জল্পনা কল্পনার ঘাটতি ছিল না। সবার আশা ছিল বাংলাদেশ এবার বিশ্বকাপে অসাধারণ কিছু করে দেখাবে। কিন্তু দল ঘোষণার আগে নাটকীয়তা ও টালমাটালের কারণে দলের মনোবল ঠিক ছিল না। যার প্রতিফলন আমরা খেলার মধ্যে পেয়েছি। তাই প্রথম ম্যাচে আফগানদের বিরুদ্ধে জয়লাভের পর ৬টি ম্যাচে পরজায় আমাদের তলানিতে ঠেলে দেয়। যদিও ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে নাম লিখিয়ে আমরা শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ৮ম স্থানে উঠে এসেছি, যা আমরা আজ ধরে রাখার জন্য সচেষ্ট হবো।

 

অস্ট্রেলিয়ার শুরুটা ভালো হয়নি। ভারত ও দক্ষিণ আফ্রিকার সাথে পরাজয়ে তারা থমকে দাঁড়িয়েছিল। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার মজ্জার মধ্যে রয়েছে আর রয়েছে এক ঝাঁক পেশাদার খেলোয়াড়। যার ফলশ্রুতিতে তারা এখন সেমিফাইনালে পৌঁছে গেছে। তাই শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া তাদের হেক্সা মিশন পূরণ করলে অবাক হবো না।

 

আজকের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও পাকিস্তান। একঝাঁক তারকা ক্রিকেটার নিয়ে পাকিস্তান এবার তাদের বিশ্বকাপ শুরু করেছিল। ব্যাটিং ও বোলিংয়ে দলের গভীরতা ঈর্ষনীয়। কিন্তু এবার তারা তার প্রতিফলন ঘটাতে পারেনি। ৮ ম্যাচে ৪টি জয় ও সমান সংখ্যক পরাজয় তাদের পয়েন্ট তালিকায় পঞ্চম স্থানে দাঁড় করিয়েছে। তাই সেমিফাইনালের দৌড়ে শেষ পর্যন্ত তারা টিকতে পারবে কিনা সেটাই সমর্থকদের চিন্তা।

 

প্রতিপক্ষ ইংল্যান্ড পয়েন্ট তালিকার তলানি থেকে সপ্তম স্থানে উঠে এসেছে। যদিও এবারের বিশ্বকাপের আশা তাদের শেষ, তবে ২০২৫ এর চ্যাম্পিয়নস ট্রফির জন্য এই জায়গা ধরে রাখতে তারা মরিয়া হয়ে উঠবে। জনি বেয়ারবেটা, জো রুট, বেন স্টোকস চাইবেন তাদের শেষটা রাঙিয়ে যেতে। পাকিস্তান যদিও একটা অসম সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে তবে তারাও চাইবে জয় দিয়ে এবারের বিশ্বকাপ শেষ করার জন্য।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট