চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

নিউজিল্যান্ডের কাছে বড় ব্যবধানে হারল আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক

১৮ অক্টোবর, ২০২৩ | ৯:৩৩ অপরাহ্ণ

১৪৯ রানের বড় ব্যবধানে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। ২৮৯ রানের লক্ষ্যে খেলতে নামা আফগানদের তারা ৩৪.৪ ওভারে ১৩৯ রানেই গুটিয়ে দিয়েছে।

 

আফগানদের হয়ে রান তাড়া করতে নেমে ধীরস্থির শুরু করেন রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। ইনিংসের শুরুর দিকে তিন বলের ব্যবধানে দুই ওপেনারই সাজঘরে ফেরেন। এর আগে করেন যথাক্রমে ১১ ও ১৪ রান।

 

অল্প সময়ের ব্যবধানে দুই উইকেট হারিয়ে রানের গতি একদম কমিয়ে দেয় আফগানরা। তবুও উইকেটের পতন ঠেকাতে পারেনি তারা। ১৪তম ওভারে লকি ফার্গুসনের বাউন্সারে কুপোকাত হন ৮ রান করা শাহিদী।

 

৪৩ রানে তিন উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তোলেন আজমতউল্লাহ ওমরজাই ও রহমত শাহ। এই দুই ব্যাটার গড়েন ৫৪ রানের জুটি। যখন দুজনের ব্যাটে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে আফগানরা, তখনই ২৭ রানে ফেরেন ওমরজাই।

 

ওমরজাই ফেরার পর দ্রুত গুটিয়ে যায় আফগানিস্তান। মাত্র ৪২ রান তুলতে শেষ ৭ উইকেট হারায় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন রহমত। কিউইদের হয়ে স্যান্টনার ও ফার্গুসন তিনটি, বোল্ট দুটি এবং হেনরি ও রবীন্দ্র একটি করে উইকেট শিকার করেন।

 

এর আগে বুধবার টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী। এদিন ব্যাট হাতে সাফল্য পাননি ডেভন কনওয়ে। মুজিব উর রহমানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ার আগে তিনি করেন ২০ রান।

 

দ্বিতীয় উইকেটে ৭৯ রানের জুটি গরেন রাচিন রবীন্দ্র ও উইল ইয়ং। ৩২ রানে রবীন্দ্র ফেরার পর ১ রান যোগ করতেই আরো দুই উইকেট হারায় তারা। যেখানে ফেরেন উইল ইয়ং ও ড্যারিল মিচেল।

 

ম্যাচের ১৮তম ওভারে রশিদ খানকে বাউন্ডারি হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ৭ম ফিফটি তুলে নেন ইয়ং। ৫৪ রানে ফেরেন এ ওপেনার। ১১০ রানে ৪ উইকেট হারিয়ে বেশ চাপে ছিল কিউইরা। সেখান থেকে পাল্টা প্রতিরোধ গড়েন গ্লেন ফিলিপস ও টম লাথাম।

 

পঞ্চম উইকেটে ১৪৪ রানের বড় জুটি গড়েন ফিলিপস ও লাথাম। দুজনই ইনিংসের শেষদিকে আউট হন। তবে এর আগে গড়ে দিয়ে যান ব্ল্যাকক্যাপসদের বড় সংগ্রহের ভীত। ফিলিপস ৭১ ও লাথাম ৬৮ রান করেন।

 

মার্ক চাপম্যান ও মিচেল স্যান্টনারের ছোট্ট দুই ক্যামিওতে কিইউদের ইনিংস থামে ২৮৮ রানে। আফগানদের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট শিকার করেন আজমতউল্লাহ ওমরজাই ও নাভিন উল হক।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন