চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

আজ ভারত-পাকিস্তান মহারণ

স্পোর্টস ডেস্ক

১৪ অক্টোবর, ২০২৩ | ১১:৩৭ পূর্বাহ্ণ

অপেক্ষার অবসান। বিশ্বকাপের অন্যতম দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মহারণ আজ। ১৯৯২ সালের পর ওয়ানডে বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে কখনওই জিততে পারেনি পাকিস্তান। যে কোনভাবে এবার হারের বৃত্ত ভাঙ্গতে মরিয়া পাকরা। অন্যদিকে, বিশ্বমঞ্চে পাকিস্তানের বিপক্ষে জয়ের রেকর্ড অব্যাহত রাখতে বদ্ধপরিকর ভারত। এক লাখ ৩২ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২.৩০টায়। খেলাটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন গাজী টিভি, টি-স্পোর্টস ও স্টার স্পোর্টস চ্যানেল।

 

ভারত-পাকিস্তান ক্রিকেট লড়াইয়ে উত্তেজনার পারদ থাকে তুঙ্গে। মাঠে ক্রিকেটারদের এ লড়াই ছড়িয়ে পরে দু’দলের সমর্থকদের মধ্যে। কিন্তু রাজনৈতিক  অচলাবস্থার কারণে দীর্ঘদিন ধরে দু’দলের দ্বিপাক্ষিয় কোন সিরিজ হয় না। আন্তর্জাতিক ইভেন্টেই মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। এই দুই দলের ম্যাচ নিয়ে সব সময়ই সারাবিশ্বের লাখ-লাখ ভক্তদের মধ্যে বিরাজ করে উত্তেজনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ দেখতে মরিয়া সমর্থকদের চাপে ইতোমধ্যেই  আহমেদাবাদে সব হোটেলের রুম শেষ হয়ে  গেছে। এমনকি  হোটেল ভাড়া ১০ গুণ বেড়ে যাবার কারণে স্বাস্থ্য পরীক্ষার নামে বাধ্য হয়ে শহরের হাসপাতালগুলোতে ওয়ার্ড নিয়ে রাত পার করছেন ভক্ত সমর্থকরা।

 

ভারত-পাকিস্তান দুই দলেরই বিশ্বকাপের শুরুটা হয়েছে জয়ের সঙ্গে। প্রথমে অস্ট্রেলিয়া ও পরে আফগানিস্তানের বিরুদ্ধে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। অন্যদিকে পাকিস্তানের চিত্রটাও এক। প্রথমে নেদারল্যান্ডস ও পরে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপের শুভ সূচনা করেছে বাবর আজমের পাকিস্তান। দুই শিবিরেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বড় ম্যাচের আগে অনুশীলনও সেরে নিয়েছে দুই দল।

 

১৯৯২ সাল থেকে বিশ্বকাপে সাত দেখায় ভারতের বিপক্ষে কখনওই জয় পায়নি পাকিস্তান। বিশ্বকাপে ভারতের কাছে পাকিস্তানের সর্বশেষ হারটি ছিলো ২০১৯ সালে। ঐ আসরে ম্যানচেষ্টারে বৃষ্টি-বিঘিœত ম্যাচে ৮৯ রানে হেরেছিলো পাকিস্তান। দুই দলের মোকাবেলায় ওয়ানডে ক্রিকেটে  জয়ের দিক দিয়ে পাকিস্তানের চেয়ে পিছিয়ে আছে ভারত। এখন পর্যন্ত ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল। এরমধ্যে পাকিস্তানের জয় ৭৩টিতে, ভারতের জয় ৫৬টিতে। কিন্তু সাম্প্রতিক পারফরমেন্সে এগিয়ে আছে ভারত।

 

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচ নিয়ে রোমাঞ্চিত ভারতীয় দলপতি রোহিত। তিনি বলেন, ‘নিজের মানুষদের সামনে খেলতে পারাটা সবসময়ই আনন্দের। খেলার পরিস্থিতি যাই হোক, তারা সবসময় আপনাকে সমর্থন জোগিয়ে যায়। এটা অবশ্যই একটি বড় পাওয়া। তবে এর সঙ্গে আপনাকে ভালো ক্রিকেটও খেলতে হবে।’ এই ম্যাচে খেলার সম্ভাবনা রয়েছে ভারতের ব্যাটিংয়ে অন্যতম ভরসা শুভমান গিল। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচেই দেখা যেতে পারে ভারতের তরুণ এই ওপেনারকে। গিলের ব্যাপারে রোহিত বলেছেন, ‘সে খেলার জন্য ৯৯ ভাগ প্রস্তুত।’

 

ভারতের বিপক্ষে ম্যাচের আগে দুই দলের সম্ভাবনা নিয়ে পাক দলপতি বাবর আজম বলেন, ‘এটা নির্ভর করছে আপনি কেমন খেলবেন তার ওপর। আমি বিশ্বাস করি আমার দল প্রথম দুই ম্যাচে ভালো করেছে এবং পরের ম্যাচেও ভালো করবে।’ পাকিস্তান অধিনায়ক বলেন, ‘আমরা বিশ্বাস করি যে আমরা জিততে পারি এবং আমরা পূর্ণ আত্মবিশ্বাসের সাথে খেলতে নামব। আগামীকাল কী হবে-আপনি কখনই জানেন না, তবে আমরা বিশ্বাস করি যে আমরা পারব। আমরা পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে খেলব এবং আমাদের সেরাটা দেবো।’

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট