চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

৫ মে, ২০১৯ | ৯:৩০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার গড়লেন বিশ্ব রেকর্ড

আয়ারল্যান্ডে ৫ মে রোববার থেকে শুরু হওয়া ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন শাই হোপ ও জন ক্যাম্পবেল। ওয়ানডে ইতিহাসে এই প্রথম ওয়েস্ট ইন্ডিজের দুই উদ্বোধনী ব্যাটসম্যান একই ম্যাচে সেঞ্চুরির কীর্তি গড়লেন। ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে ৩৫তম ওভারে ৯৯ থেকে টিম মুরতাঘকে চার হাঁকিয়ে পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন হোপ। পরের ওভারে ৯৯ থেকে সিঙ্গেল নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তার সঙ্গী ক্যাম্পবেল। এটি তার প্রথম সেঞ্চুরি। আরো একটি দারুণ কীর্তি গড়েছেন এই দু’জন। ওয়ানডেতে এতদিন ওয়েস্ট ইন্ডিজের দুইশ বা এর বেশি রানের উদ্বোধনী জুটি ছিল মাত্র একটি। ১৯৯৭ সালে ব্রিজটাউনে ভারতের বিপক্ষে অবিচ্ছিন্ন ২০০ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন শিবনারায়ণ চন্দরপল ও স্টুয়ার্ট উইলিয়ামস। ২২ বছর পর হোপ ও ক্যাম্পবেলের সৌজন্যে ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি উদ্বোধনী জুটি। এই দু’জন ছাড়িয়ে গেছেন চন্দরপল ও উইলিয়ামস জুটিকে।

তবে শাই হোপ ও জন ক্যাম্পবেল ক্রিকেট বিশ্বকে নাড়িয়ে দিয়েছেন ৩৬৫ রানের উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়ে।
৫ম বাংলাদেশ সময় রাতে অনুষ্ঠিত ম্যাচে দু’জনে মিলে যে সব রেকর্ড গড়লেন:
* ওয়ানডেতে সবচেয়ে বড় উদ্বোধনী জুটির নতুন বিশ্ব রেকর্ড এটি। গত বছরের জুলাইয়ে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের ফখর জামান ও ইমাম উল হক জুটির ৩০৪ রান ছিল আগের রেকর্ড। ওয়ানডেতে তিনশ রানের উদ্বোধনী জুটি এই দুটিই।
* ওয়ানডেতে যেকোনো উইকেটেই এটি দ্বিতীয় বড় জুটি। ২০১৫ বিশ্বকাপে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের ৩৭২ রান সবচেয়ে বড় জুটির রেকর্ড। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের তিনশ রানের জুটি এই দুটিই।
* ওয়ানডেতে এই প্রথম ওয়েস্ট ইন্ডিজের দুই উদ্বোধনী ব্যাটসম্যান একই ম্যাচে সেঞ্চুরি করলেন।
* ওয়ানডে ইতিহাসে এই প্রথম দুই উদ্বোধনী ব্যাটসম্যান একই ম্যাচে দেড়শ করলেন।
* ওয়ানডেতে দ্বিতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজ পেল দুইশ বা এর বেশি রানের উদ্বোধনী জুটি। প্রথমবার ১৯৯৭ সালে, ব্রিজটাউনে ভারতের বিপক্ষে অবিচ্ছিন্ন ২০০ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন শিবনারায়ণ চন্দরপল ও স্টুয়ার্ট উইলিয়ামস।

শেয়ার করুন