চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আল-হিলালে নেইমার, যা বলছে পিএসজি

স্পোর্টস ডেস্ক

১৬ আগস্ট, ২০২৩ | ১১:০২ পূর্বাহ্ণ

নেইমার জুনিয়র রেকর্ড দামে বার্সেলোনা থেকে প্যারিসিয়ান সেইন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দিয়েছিলেন। ব্যক্তিগতভাবে তিনি পারফর্ম করে গেলেও চ্যাম্পিয়ন্স লিগে বড় সফলতা না পাওয়ায় তার ওপর বিরক্ত ছিল ক্লাবটি। এরপর একাধিক মৌসুমেই তাকে ছেড়ে দেওয়ার ঘোষণাও দেওয়া হয়।

অবশেষে তাদের সেই অস্থিরতার অবসান ঘটিয়ে সৌদি আরবের ক্লাব আল-হিলালে নাম লিখিয়েছেন নেইমার। এরপর এই ব্রাজিল তারকাকে কৃতজ্ঞতা জানিয়ে ‘ক্লাব লিজেন্ড’ বলে উল্লেখ করেছে পিএসজি।

মঙ্গলবার (১৫ আগস্ট) ৩১ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে দলে টানার কথা সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করে সৌদি প্রো লিগের দলটি। পিএসজিতে বছরে আড়াই কোটি ইউরো বেতন পেতেন নেইমার। বিপরীতে আল হিলালে মৌসুমপ্রতি তিনি ১৬ কোটি ইউরো পাবেন বলে শোনা যাচ্ছে। ক্লাবটির সঙ্গে তার চুক্তি হয়েছে দুই বছরের। পরবর্তীতে নেইমার চাইলে আরও এক বছর মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন।

এর আগে, মরুর দেশে নেইমারের যাত্রার খবর নিশ্চিত করে বিবিসি জানিয়েছিল, নেইমারের জন্য পিএসজিকে ৯ কোটি ইউরো দেবে আল হিলাল। পাশাপাশি শর্তসাপেক্ষে প্রাসঙ্গিক আরও কিছু অর্থ খরচ করতে হবে সৌদি লিগের এই ক্লাবকে।

ইতালির দলবদল বিষয়ক সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছিলেন, আল হিলালের সঙ্গে নেইমারের দুই বছরের চুক্তি হয়েছে। যার মেয়াদ থাকবে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত। বার্সা থেকে পিএসজিতে এসে দশ নম্বর জার্সি পেয়েছিলেন নেইমার। এবার প্যারিস ছাড়লেও তার জার্সি নম্বরে পরিবর্তন আসছে না। আল হিলালেও দশ নম্বর জার্সিই পাবেন নেইমার। তবে নেইমারের এই চুক্তিতে বার্সেলোনায় ধারে ফেরার কোনো শর্ত নেই। অর্থাৎ শুধু আল হিলালেই খেলবেন তিনি।

অন্যদিকে ফরাসি সংবাদমাধ্যম ফুটমারকাতো নেইমার ক্লাবটিতে কী কী সুবিধা পাবেন তার একটি তালিকা সামনে এনেছে। সেখানে নেইমারের দেওয়া শর্ত দেখে চক্ষু চড়কগাছ হবে যে কারও। আল হিলালের কাছে যাতায়াতের জন্য একটি ব্যক্তিগত বিমান চেয়েছেন নেইমার। এছাড়া নেইমারের শর্ত আছে আরও। প্রেমিকা ব্রুনা বিয়ানকার্দির সঙ্গে সৌদি আরবে থাকতে চান নেইমার। দেশটিতে বিবাহবহির্ভূতভাবে নারী-পুরুষ একই ছাদের নিচে থাকা কঠোরভাবে নিষিদ্ধ হলেও নেইমারের বেলায় সে নিয়ম কার্যকর থাকছে না বলেই ধারণা করা হচ্ছে। কেননা এর আগে ক্রিশ্চিয়ানো রোনালদোকেও তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের সঙ্গে বিয়ে করা ছাড়াই একসঙ্গে থাকার অনুমতি দিয়েছিল দেশটি।

এর আগে ২০১৭ সালে বিশ্বরেকর্ড গড়া ট্রান্সফার ফি’তে প্যারিসের ক্লাবটিতে যোগ দিয়েছিলেন নেইমার। যেখানে ৬ মৌসুমে ১৭৩টি ম্যাচে তিনি ১১৮টি গোল করেছিলেন। জিতেছেন পাঁচটি লিগ টাইটেল। এর মধ্যে একবার পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও তুলেছিলেন এই তারকা ফরোয়ার্ড। তবে ক্লাব সংশ্লিষ্টদের সঙ্গে বিবাদ এবং বড় একটা সময় তিনি ইনজুরিতে কাটিয়েছেন।

নেইমার পুরনো ক্লাব ত্যাগের পরেই বিভিন্ন শর্তে রাজি হয়ে পিএসজিতে থেকে গেছেন কিলিয়ান এমবাপে। বলা হচ্ছে ব্রাজিল তারকাকে সরাতেই ক্লাব ছাড়ার নাটক সাজিয়েছেন এমবাপে। তার সঙ্গে চলা ফরাসি ক্লাবটির অস্বস্তিকর সম্পর্কও বদলে গেছে মুহূর্তেই। সংবাদ মাধ্যম ফুটমার্কাতোর দাবি, পিএসজি প্রেসিডেন্ট নাসের আল খেলাইফির সঙ্গে চুক্তি নবায়নের বিষয়ে আলোচনা হয়েছে ফ্রান্স স্ট্রাইকারের। এমনকি আরও একবছরের জন্য তিনি ঐচ্ছিকভাবে চুক্তি নবায়ন করতে সম্মত হয়েছেন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট