চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

না ফেরার দেশে ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ

স্পোর্টস ডেস্ক

১০ জুলাই, ২০২৩ | ১:০২ অপরাহ্ণ

স্পেনের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ছিলেন লুইস সুয়ারেজ মিরামন্টেজ। দেশটির প্রথম ফুটবলার হিসেবে মর্যাদার ব্যালন ডি’অর জিতেছিলেন তিনি।

তবে বয়সের ভারে রোববার (৯ জুলাই) না ফেরার দেশে পাড়ি দিয়েছেন সাবেক এই স্প্যানিশ কিংবদন্তি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

নিজেদের অফিসিয়াল ফেসবুজ পেজে পোস্ট দিয়ে বিষয়টি নিশ্চিত করে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

১৯৩৫ সালে জন্ম নেওয়া সুয়ারেজ বার্সেলোনায় নাম লেখান ১৯৫৪ সালে। ১৯৬১ পর্যন্ত কাতালানদের জার্সিতে খেলেন তিনি। আগের মৌসুমে বার্সার লিগ ও কাপ জয়ে দারুণ অবদান রাখায় পরের বছর ১৯৬০ সালে ব্যালন ডি’অর জেতেন তিনি। এখন পর্যন্ত স্পেনে জন্ম নেওয়া একমাত্র ফুটবলার সুয়ারেজ, যিনি ব্যালন ডি’অর উঁচিয়ে ধরেছেন।

বার্সায় সাত মৌসুম কাটিয়ে ১৯৬১ সালে অ্যাটাকিং মিডফিল্ডার সুয়ারেজ যোগ দেন ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে। বার্সেলোনার মতো মিলানেও দারুণ সফল এক ফুটবল ক্যারিয়ার উপহার দেন তিনি। তার মৃত্যুতে তার খেলোয়াড়ি জীবনকে স্মরণ করে নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে ইতালিয়ান ক্লাবটি লেখে, ‘তিনি ছিলেন নিখুঁত ফুটবলার, যিনি তার প্রতিভা দিয়ে প্রজন্মকে অনুপ্রাণিত করতে পারেন। কী করতে হবে না বুঝতে পারলে সুয়ারেজের দিকে বল বাড়িয়ে দিন।’

ক্লাব ক্যারিয়ারের পাশাপাশি জাতীয় দলেও বেশ সফল ছিলেন সুয়ারেজ। স্পেনের জার্সিতে ৩২ ম্যাচ খেলা সুয়ারেজ ১৯৬৪ সালে লা রোজাদের ইউরো চ্যাম্পিয়নশিপ জেতায় বড় ভূমিকা রাখেন। স্পেনের হয়ে ৩২ ম্যাচে ১৪টি গোল করেছেন তিনি। ডানপ্রান্ত দিয়ে আক্রমণে নিজের সময়ে প্রতিপক্ষের কাছে অন্যতম ত্রাস ছিলেন সুয়ারেজ।

১৯৭৩ সালে খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ের সঙ্গে যুক্ত হওয়া এই কিংবদন্তি ১৯৯০ বিশ্বকাপে পালন করেছিলেন স্পেনের কোচের দায়িত্ব। এ ছাড়া সামলেছেন স্পেনের অনুর্ধ-২১ দল, ইন্টার মিলানের ডাগআউট।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট