চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

কোপা আমেরিকা শুরুর দিনক্ষণ চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক

২১ জুন, ২০২৩ | ১২:৪০ অপরাহ্ণ

লাতিন আমেরিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার নতুন আসর আগামী ২০২৪ সালে মাঠে গড়াবে। মার্কিন যুক্তরাষ্ট্রে এবার লাতিন ফুটবলের এই টুর্নামেন্ট আয়োজিত হবে।

মঙ্গলবার (২০ জুন) দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) জানিয়েছে, ২০২৪ কোপা আমেরিকা আগামী বছরের ২০ জুন পর্দা উঠবে। আর ১৪ জুলাই ফাইনাল দিয়ে লাতিন আমেরিকা মহাদেশের ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই শেষ হবে।

কোপা আমেরিকার সাধারণত দক্ষিণ আমেরিকার ১০টি দেশ অংশগ্রহণ করে থাকে। তবে এবার কনকাকাফ জোন থেকে খেলবে আরও ছয়টি দেশ। উত্তর, মধ্য আমেরিকার পাশাপাশি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে এই ছটি দেশকে খেলার জন্য আমন্ত্রণ জানানো হবে।

কনমেবল প্রেসিডেন্ট আলেজান্দ্রো ডমিনগুয়েজ বলেন, মোট ২৫ দিন ধরে এ টুর্নামেন্ট হবে। কোন কোন শহর ও স্টেডিয়ামে ম্যাচগুলো গড়াবেবে-তা শিগগিরই জানিয়ে দেয়া হবে। সেই সঙ্গে পূর্ণাঙ্গ সময়সূচিও জানানো হবে।

ইতোমধ্যে কোপার ফরম্যাট জানানো হয়েছে। এবার লাতিন আমেরিকার ‘বিশ্বকাপে খেলতে কনকাকাফ অঞ্চলের ৬টি দলকে আমন্ত্রণ জানানো হবে। ২০২৩-২৪ ন্যাশনস লিগ টুর্নামেন্টে খেলে কোয়ালিফাই করে আসতে হবে তাদের।

সাধারণত, কোপায় আর্জেন্টিনা, ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার সব ফুটবল খেলুড়ে দল অংশ নেয়। তবে অন্য অঞ্চল থেকে দল অতিথি করার ঐতিহ্য রয়েছে তাদের। বর্তমানে কোপা আমেরিকা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা।

আগামী ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় বসবে বিশ্বকাপের আসর। সঙ্গত কারণে কোপা আমেরিকাকে মেসি-নেইমারদের জন্য বিশ্বমঞ্চের মহড়া বলছেন ফুটবল বোদ্ধারা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট