চট্টগ্রাম বুধবার, ২৯ মে, ২০২৪

মেসিকে নিয়েই এশিয়া সফরে আর্জেন্টিনা, বাদ পড়লেন যারা

ক্রীড়া ডেস্ক

২৮ মে, ২০২৩ | ১১:২৮ পূর্বাহ্ণ

ফিফা উইন্ডোর অংশ হিসেবে আগামী মাসে এশিয়া সফর করবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। যেখানে আগামী ১৫ ও ১৯ জুন অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার বিপক্ষে লিওনেল মেসিরা দুটি প্রীতি ম্যাচ খেলবেন। বিশ্বকাপজয়ী এই অধিনায়ককে নেতৃত্বে রেখেই, আসন্ন সফরের জন্য দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি। ঘোষিত দলে যেমন কয়েকটি চমক আছে, তেমনি রয়েছে কয়েকজন পরিচিত মুখের অনুপস্থিতিও। সবমিলিয়ে স্কোয়াডে আছেন ২৭ জন।

শুক্রবার (২৭ মে) রাতে এই স্কোয়াড ঘোষণা করেন স্কালোনি। আর্জেন্টিনার ঘরের মাঠে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলার কথা ছিল আলেজান্দ্রো গারনাচো। তবে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ছাড়পত্র না পাওয়ায় তিনি দলে যোগ দিতে পারেননি। এর আগেই অবশ্য জাতীয় দলে অভিষেক হতে পারতো ১৮ বছর বয়সী এই উইঙ্গারের। চোটের কারণে সেই সুযোগও হয়নি তার। তবে এশিয়া সফরের দলেও তিনি আছেন।

নতুন করে দলে ডাক পেয়েছেন ফরাসি ক্লাব পিএসভির গোলরক্ষক ওয়াল্টার বেনিতেজ, অলিম্পিক মার্সেইয়ের ডিফেন্ডার লিওনার্দো বেলার্দি এবং লেন্সের ফাকুন্দো মেদিনা। এছাড়া ইতালিয়ান সিরি-আ’য় চ্যাম্পিয়ন নাপোলির স্ট্রাইকার জিওভানি সিমিওনেকেও স্কালোনির দলে রাখা হয়েছে।

তবে কয়েক নতুন মুখের ভীড়ে বাদ পড়েছে পরিচিত কিছু মুখ। চোট সমস‍্যায় আপাতত মাঠের বাইরে থাকা পাওলো দিবালা এবং দীর্ঘ লড়াই শেষে সবে মাঠে ফেরা আলেজান্দ্রো গোমেসকেও দলে রাখা হয়নি। চোটের কারণে দলের বাইরে রয়েছেন বিশ্বকাপজয়ী দলের সদস্য ফ্রাঙ্কো আরমানি, লিসান্দ্রো মার্টিনেজ ও ইন্টার মিলান তারকা লাউতারো মার্টিনেজ। আরমানি ও লিসান্দ্রো আগে থেকেই আছেন চোটে, লাউতারো মার্টিনেজের গোঁড়ালিতে অস্ত্রোপচার করতে হবে। এরপর আবার আগামী মাসে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে নামবেন ইন্টার মিলানের হয়ে।

কাতার বিশ্বকাপ জয়ের পর সর্বশেষ ঘরের মাঠে দুটি প্রীতি ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রেখেছে স্কালোনির শিষ্যরা। পানামার বিপক্ষে ২-০ গোলে জয়ের পর কিরাসাওকে ৭ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। সেই ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে এবার তারা আগেও অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার মোকাবিলা করবে। অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচটি হবে চীনের বেইজিংয়ে। ফ্রান্সকে হারিয়ে কাতার বিশ্বকাপ জয়ের মঞ্চেও শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিলেন মেসিরা।

ইন্দোনেশিয়ার বিপক্ষের ম্যাচটি হবে জাকার্তায়। আগামী সেপ্টেম্বরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শুরুর আগে ইন্দোনেশিয়ার সঙ্গে ম্যাচটি হবে মেসিদের শেষ প্রীতি ম্যাচ।

এশিয়া সফরের জন্য আর্জেন্টিনা দল :
আর্জেন্টিনা দল : এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা), জেরোনিমো রুলি (আয়াক্স), ওয়াল্টার বেনিতেজ (পিএসভি)।

ডিফেন্ডার : নাহুয়েল মোলিনা (অ্যাথলেটিকো মাদ্রিদ), গঞ্জালো মনটিয়েল (সেভিয়া), জার্মান পেস্সেইয়া (রিয়াল বেটিস), ক্রিস্টিয়ান রোমেরো (টটেনহ্যাম হটম্পার), লিওনার্দো বালের্দি (অলিম্পিক মার্সেই), নিকোলাস ওটামেন্দি (বেনফিকা), ফাকুন্দো মেদিনা (লঁস), নিকোলাস তাগলিয়াফিকো (লিওঁ), মার্কোস আকুনা (সেভিয়া)।

মিডফিল্ডার : লিয়েন্দ্রো পারেদেস (জুভেন্তাস), এনজো ফার্নান্দেস (চেলসি), গুইদো রদ্রিগেজ (রিয়াল বেটিস), রদ্রিগো ডি পল (অ্যাথলেটিকো মাদ্রিদ), এসেকিয়েল পালাসিওস (বায়ার লেভারকুসেন), অ্যালেক্সিস ম্যাক আলিস্টার (ব্রাইটন), থিয়াগো আলমাদা (আটলান্টা ইউনাইটেড), জিওভান্নি লো সেলসো (ভিয়ারিয়াল)।

ফরোয়ার্ড : লুকাস ওকাম্পোস (সেভিয়া), আনহেল ডি মারিয়া (জুভেন্তাস), লিওনেল মেসি (পিএসজি), জুলিয়ান আলভারেজ (ম্যানচেস্টার সিটি), জিওভানি সিমিওনে (নাপোলি), আলেজান্দ্রো গারনাচো (ম্যানচেস্টার ইউনাইটেড), নিকোলাস গনজালেস (ফিওরেন্তিনা)।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন