চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

জয়ের বিকল্প নেই উইন্ডিজের

অপ্রতিরোধ্য ভারতের মুখোমুখি দুর্বল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক

২২ জুন, ২০১৯ | ২:২১ পূর্বাহ্ণ

বিশ্বকাপের দিনের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ইনজুরি আক্রান্ত ভারত ও পয়েন্ট তালিকায় সবার নিচে থাকা দুর্বল আফগানিস্তান। টুর্নামেন্টে এখনও অপরাজেয় ভারত। অন্যদিকে পাঁচ ম্যাচেও জয়ের দেখা পায়নি আফগানিস্তান।
বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। এদিকে ম্যানচেস্টার দিনের অন্য ম্যাচে সন্ধ্যা সাড়ে ছয়টায় বেঁচে থাকার লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।
সাউদাম্পটনের রোজ বোল-এ আফগানিস্তানের বিপক্ষে এ ম্যাচে খেলবেন ঋষভ পান্থ। মূল দলে না থাকলেও রিজার্ভ ছিলেন এ তারকা ক্রিকেটার। কিন্তু নিয়মিত ওপেনার শিখর ধাওয়ানের ইনজুরিতে তিনি সুযোগ পান এবং দলের ব্যাটিং লাইন আপে আরো শক্তি যোগাতে পারেন। পক্ষান্তরে অভ্যন্তরীন সমস্যায় থাকা আফগানরা বিশ^কাপের কোন ম্যাচেই নিজেদের প্রমাণ করতে পারেনি। শেষ মুহূর্তে আসগর আফগানকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিতে প্রধান নির্বাচক দৌলত আহমদজাই মূল ভূমিকা পালন করেছেন এবং এতে বিশ্বকাপে দলে প্রস্তুতিতে প্রভাব ফেলেছে বলে টুইট করেছেন কোচ ফিল সিমন্স। মাঠের ভিতরে-বাইরের দুর্বল সিদ্ধান্ত আফগানিস্তানের যাত্রা যেমন বিতর্কিত করেছে তেমনি দিনের পর দিন আরো খারাপ পরিস্থিতি সৃষ্টি করেছে। এমন অবস্থায় তাদেরকে শক্তিশালী ভারতের বিপক্ষে মোকাবেলা করতে হচ্ছে।
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল টুর্নামেন্টে দুর্দান্ত খেলছে। শক্তিশালী দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে একতরফাভাবে জয় পেয়েছে ২০১১ বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। এমনকি সিনিয়র ওপেনার ধাওয়ান, ফাস্ট বোরার ভুবনেশ্বর কুমার ও অলরাউন্ডার বিজয় শংকরের ইনজুরি সত্বেও শীর্ষ দলগুলোর বিপক্ষে পারফরমেন্সে কোন প্রভাব ফেরতে পারেনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জয়ী সেঞ্চুরির পর আঙ্গুলে চির ধরায় ধাওয়ানকে হারানোটা শুরুতে ভারতীয় দলের জন্য বড় ধাক্কা মনে করা হয়েছিল। তবে পাকিস্তান ম্যাচে মোহাম্মদ আমিরের বিধ্বংসী বোলিংয়ের বিরুদ্ধে কে এল রাহুলের হাফ সেঞ্চুরি সব সন্দেহ দূর করে দিয়েছে। দুর্দান্ত ফর্মে আছেন রোহিত শর্মা। বিশ্ব ক্রিকেটের তারকা বোলার হলেও মোটেই ফর্মে নেই রাশিদ খান। তাই আফগানিস্তানের ভোতা আক্রমনের বিপক্ষে শর্মা নিজের চতুর্থ ডাবল সেঞ্চুরি পেলেও অবিশ্বাসের কিছু নেই। অধিনায়ক কোহলি অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন। শংকরের ইনজুরি কিছুটা চিন্তার বিষয়। তবে তরুণ ঋষভ পন্থের সাহসী এ্যাপ্রোচ এক্স ফ্যাক্টর হিসেবে কাজ করলেও সেটা অবিশ্বাস্য হবেনা। যথা সময়ে শংকর ফিটনেস ফিরে না পেলে তার জায়গায় ফিরতে লড়াই হবে পান্থ ও দিনেশ কার্তিকের মধ্যে। সাফল্য পাচ্ছেন অস্থির হার্ডিক পান্ডিয়া। মহেন্দ্র সিং ধোনি উইকেটরক্ষক হিসেবে যেমনি কার্যকর তেমনি ব্যাট হাতেও উঠতে পারেন জ্বলে। আগের তিন ম্যাচে মাত্র আট বল খেলা ব্যাটসম্যান কেদার যাদবকে এ ম্যাচে ব্যাটিং অর্ডারে প্রমোশন দেয়ার একটা সুযোগ সৃষ্টি হতে পারে কোহলির সামনে। আফগানিস্তানের বিপক্ষে টুর্নামেন্টে নিজের প্রথম ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন মোহাম্মদ সামি। হযরতউল্লাহ জাজাই, হাশমতউল্লাহ শাহিদি কিংবা আসগর আফগানের তুলনায় সামির গতি ও মুভমেন্ট অনেক বেশি কার্যকর হতে পারে। কুলদীপ যাদব অথবা যুজবেন্দ্র চাহালকে মোকাবেলা করাটাও অনভিজ্ঞ আফগানিস্তানের জন্য অনেক কঠিন হবে।
এদিকে ম্যানচেস্টারে আজ অদম্য নিউজিল্যান্ডের বিপক্ষে বাঁচা-মরার লড়াই ওয়েস্ট ইন্ডিজের। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে ‘মাস্ট উইন’ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে সাত উইকেটে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু তারপর থেকে ক্যারিবিয়ান দলটির পারফরমেন্স কেবলমাত্র খারাপের চেয়ে খারাপই হয়েছে। এ সময়ে তারা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচে পরাজিত হয়েছে। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। দশ দলের এ টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে মাত্র তিন পয়েন্ট তালিকার সপ্তম স্থানে রয়েছে। সুতরাং সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে কিউইদের বিপক্ষে জয়ের জয়ের কোন বিকল্প নেই ক্যারিবীয়দের সামনে। পক্ষান্তরে টুর্নামেন্টে এ পর্যন্ত পাঁচ ম্যাচে নয় পয়েন্ট নিয়ে সেমির পথেই আছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহের পরও সাত উইকেটে পরাজয়ের পর অবশ্যই এ ম্যাচে আরো স্মার্ট ক্রিকেট খেলতে হবে জেসন হোল্ডারদের। সেরা তারকা ক্রিস গেইল ছাড়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন আপ জ্বলে উঠতে শুরু করেছে। তবে বোলারদের পারফরমেন্স জেসন হোল্ডারের জন্য বড় চিন্তার কারণ হবে। এভিন লুইস, শাই হোপ, শিমরোন হেটমায়ার এবং হোল্ডার নিজেও ব্যাট হাতে ভাল করছেন। তবে গেইল এবং আন্দ্রে রাসেল জ্বলে উঠতে না পারায় ধুকতে হচ্ছে দলকে। বোলিং আক্রমণে ওয়েস্ট ইন্ডিজের ফ্রন্ট লাইনের সব বোলারকেই সাধারন মানের মনে হয়েছে এবং বাংলাদেশের বিপক্ষে অসহায় মনে হয়েছে। ইতোমধ্যেই অনেক দেরী হয়ে গেলেও শেলডন কটরেল, শ্যানন গাব্রিয়েল এবং ওশানে টমাসের মত বোলারদের জ্বলে উঠতে হবে। পক্ষান্তরে পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে জয় ও ভারতের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে নয় পয়েন্ট নিয়ে ভালো অবস্থানে নিউজিল্যান্ড। এ পর্যন্ত শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করা কিউইদের সামনে পাকিস্তান, ভারত ও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জর মুখোমুখি হতে হবে। তাদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ী ম্যাচে অপরাজিত ১০৬ রানের ইনিংস খেলেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে সামনের বড় ম্যাচগুলো মার্টিন গাপটিল, কলিন মুনরো, রস টেইলর এবং টম লাথামের কাছ থেকে বড় অবদান চাইবেন উইলিয়ামসন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট