চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

টাইগারদের সামনে অস্ট্রেলিয়া

আজ হাই ভোল্টেজ ম্যাচ

মিটু বিভাস

২০ জুন, ২০১৯ | ২:২৩ পূর্বাহ্ণ

সময়ের সেরা ছন্দে সাকিব আল হাসান। সতীর্থ নবীন প্রবীনদের ব্যাট হাসছে প্রতিনিয়ত। আর তাতেই প্রত্যাশার পারদটা উঠেছে অনেক উপরে। শুরুতে প্রোটিয়া এবং এরপর ক্যারিবীয়দের হারানো পর এবারের স্বপ্ন অস্ট্রেলিয়া বধের। কঠিন তবে টাইগারদের জন্য অসম্ভব নয়। অজিদের হারানোর সামর্থ্য রয়েছে টাইগারদের। তবে মাঠে তার শতভাগ উজাড় করে দিতে হবে। আর আজ সেটা করতে পারলেই বিশ^কাপে সেমিফাইনালে পথে এক ধাপ এগিয়ে যাবে মাশরাফি বাহিনী। নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।
দুই দলেরই এটি ষষ্ঠ ম্যাচ। বাংলাদেশ এর আগে পাঁচ ম্যাচের মধ্যে দুইটিতে জিতেছে, দুইটিতে হেরেছে। বাকি একটি ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গেছে। অন্যদিকে, অস্ট্রেলিয়া তাদের পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে জিতে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে শক্ত অবস্থানে রয়েছে। ভারতের বিপক্ষে হারলেও আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়েছে অজিরা।
অস্ট্রেলিয়ার বিপক্ষে রেকর্ড ভালো নয় বাংলাদেশের। অজিদের বিপক্ষে এখন পর্যন্ত ২০টি ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একমাত্র ওয়ানডে জয়টি এসেছিল ২০০৫ সালে। সেই জয়টি এসেছিল ইংল্যান্ডের মাটিতেই। কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজের ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছিল হাবিবুল বাশারের নেতৃত্বাধীন বাংলাদেশ। সেই ম্যাচে খেলেছিলেন বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ইংল্যান্ডের মাঠে সে ম্যাচটাকেই আজ প্রেরণা হিসেবে নিতে পারে টাইগাররা। টাইগার দলপতি অবশ্য পরিসংখ্যান নিয়ে ভাবতে নারাজ। তিনি বলেন, শতভাগ খেললেই জিতবে দল। কী করলে অস্ট্রেলিয়াকে হারাতে পারবে ? ট্রেন্ট ব্রিজে গতকাল সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের উত্তরে টাইগার দলপতি এককথায় উত্তর, ‘ভালো খেললে।’ অধিনায়ক একটু পরই জানিয়ে দিলেন কতটা ভালো খেললে অস্ট্রেলিয়াকে হারানো যাবে, ‘সব বিভাগে ভালো খেললে। যদি একটা বিভাগে ভালো করি, বাকি দুইটাতে না করি তাহলে ওদের বিপক্ষে জেতা সম্ভব না। অস্ট্রেলিয়া যদি ৭০ ভাগ খেলে, আমার ধারণা আমাদের ১০০ ভাগ খেললে তখন সম্ভব হবে। অস্ট্রেলিয়ার সঙ্গে ১০ ভাগ ভালো খেলে ম্যাচ জেতা কঠিন। কমপক্ষে ব্যবধান থাকতে হবে ৩০ থেকে ৪০ ভাগ।’ ‘আমাদের এতটাই ভালো খেলতে হবে ওদের সঙ্গে। সাকিব একটা কথা বলেছিল, জেনেটিক্যালি এথলেটের একটা ব্যাপার আছে ওদের (অস্ট্রেলিয়া) মধ্যে। যার কারণে ওদের সাথে আমাদের একটা ফারাক থাকেই। ওই জায়গাগুলি মানসিকভাবে ও শারীরিকভাবে এ্যাকটিভ থেকে যদি কাভার করা যায়। এসব ছোটখাটো জিনিসগুলো অনেকসময় ম্যাচ জিতিয়ে দেয়। জিততে হলে তিন বিভাগেই আমাদের এগিয়ে থাকতে হবে।’ নতুন ভেনে্যুত আজ নতুন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। মাশরাফীর মতে, বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তবে নিজেদের দিনে বাংলাদেশ যেকোনো প্রতিপক্ষকেই হারাতে পারে। সে বিশ্বাস আর টনটনে উইন্ডিজের বিপক্ষে দাপুটে জয়ই লাল-সবুজদের পুঁজি। আজ অজি-বাধা টপকাতে পারলেই স্বপ্নের ‘সেমিফাইনাল’ হাত বাড়িয়ে ডাকবে বাংলাদেশকে।
বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ হিসেবে দেখছে অস্ট্রেলিয়াও ।দলের সেরা অলরাউন্ডার সাকিব বিশ^কাপে ব্যাট হাতে রীতিমত শাসন করছেন প্রতিপক্ষ বোলারদের। এর সঙ্গে তার কার্যকরী বোলিং তো থাকছেই। অস্ট্রেলিয়া তাই খুব ভালো করেই বুঝতে পারছে বাংলাদেশের বিপক্ষে কতটা কঠিন সময় অপেক্ষা করছে। দলটির উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ভীষণ সতর্ক, ‘হুমকি’ হিসেবে দেখছেন সাকিবকে। গতকাল সংবাদ সম্মেলনে ক্যারি বলেন, ‘বাংলাদেশ এই মুহূর্তে দারুণ ক্রিকেট খেলছে। তাদের নিয়ে আমরা বেশ সতর্ক। সাকিব সহ দলের টপ অর্ডার ব্যাটসম্যান নিয়ে আমরা পরিকল্পনা করেছি।’ কী ধরনের পরিকল্পনা? সেটা অবশ্য গোপন রাখলেন ক্যারি, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরা যেভাবে খেলেছি, সেখান থেকে পরিকল্পনায় পরিবর্তন আনবো, ব্যাপারটা তেমন নয়। সব দলের বিপক্ষেই আমরা নির্দিষ্ট কিছু পরিকল্পনা নিয়ে নামি। এই ম্যাচেও তেমন লক্ষ্য থাকবে।’ সঙ্গে যোগ করলেন, ‘ওরা (বাংলাদেশ) সত্যিই অসাধারণ ক্রিকেট খেলছে। সুতরাং আমাদের কাল (আজ) শুরুটা ভালো করতে হবে, পুরো ম্যাচে তার ধারাবাহিকতা রাখতে হবে। তাহলেই হয়তো আমাদের পক্ষে ম্যাচ আসবে।’ পরিকল্পনার সবচেয়ে বড় জায়গা জুড়ে যে সাকিব থাকছেন, সেটা অবশ্য জানিয়েই গেলেন ক্যারি। ৩৮৪ রান নিয়ে এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের দিকে আলাদা নজর থাকাই স্বাভাবিক। তাছাড়া বল হাতে সাকিব কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, তা ক্রিকেট বিশ্বের এখন কার না জানা। বিশ্বকাপের দুর্দান্ত সাকিবকে তাই ‘হুমকি’ মনে করছে অস্ট্রেলিয়া। ক্যারির ভাষায়, ‘অবশ্যই সাকিবের দিকে আমাদের নজর আছে। আমরা জানি সাকিব আমাদের জন্য বড় হুমকি। সাদা বলের ক্রিকেটে ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন সে। লাইন-লেন্থ ঠিক রেখে বোলিং করতে পারলে তাকে আটকানো সম্ভব। আশা করি এই পরিকল্পনার মাধ্যমে সফল হতে পারবো। সাকিবকে নিয়ে অবশ্যই আমাদের পরিকল্পনা থাকবে। কিন্তু বাড়তি কিছু নয়। স্বাভাবিক যে পরিকল্পনা সেটাই করতে চাই।’
বাংলাদেশের স্পিন আক্রমণ এখন যে কোনও দলে ভয় ছড়ায়। অস্ট্রেলিয়া ক্যাম্পও কি ভীত? অস্ট্রেলিয়ান উইকেটরক্ষকের সহজ উত্তর, ‘না। আমরা বাংলাদেশের স্পিন আক্রমণে ভীত নই। তাদের বিপক্ষে আমরা ভালোভাবে প্রস্তুতি নিয়েছি। সাকিবের স্পিন সামলানো নিয়ে আমরা কাজ করেছি। সেই সঙ্গে তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ সহ তাদের আরও কিছু স্পিনার রয়েছে, তাদের নিয়েও আমাদের কাজ হয়েছে।’ বোলার সাকিবকে সামলাতে বিশ্ব চ্যাম্পিয়নরা সাহায্য নিচ্ছেন এশটন অ্যাগারের। অস্ট্রেলিয়া ‘এ’ দলের ইংল্যান্ড সফরে থাকা বাঁহাতি এই স্পিনারকে নেটে খেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। তবে দিনটি যদি আজ সাকিবের জয় তাহলে কোন প্রস্তুতিই কাজে দেবে না বিশ^সেরা এ অলরাউন্ডারকে ঠেকাতে। আজ বাংলাদেশের বিপক্ষেও খেলা নিশ্চিত নয় অজি মার্কাস স্টয়নিসের। ওভালে ভারতের বিপক্ষে ম্যাচে সাইড স্ট্রেইনের চোটে পড়েন স্টয়নিস। খেলতে পারেননি পরের দুই ম্যাচে। তার ‘কাভার’ হিসেবে মিচেল মার্শকে উড়িয়ে আনে অস্ট্রেলিয়া। তবে গতকাল দলের সাথে অনুশীলন করেছেন স্টয়নিস। এদিকে
আজ অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামবে টাইগাররা। শেষ মুহূর্তে দলের কেউ ইনজুরিতে না পড়লে ক্যারিবীয়দের বিপক্ষে জয়ী দলটিকেই মাঠে নামানো হবে।
আজকের ম্যাচে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। গতকাল সকালের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরেছে নটিংহ্যামে। আজ ম্যাচের দিনও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝিরিঝিরি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকাল-দুপুর-বিকেল-সন্ধ্যা আর রাত আকাশের একটা অংশ মেঘাচ্ছন্ন থাকবে। এর মধ্যে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৩১ শতাংশ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট