চট্টগ্রাম শনিবার, ২৫ মে, ২০২৪

সর্বশেষ:

আফগানদের বিপক্ষে প্রথম জয়ের খোঁজে প্রোটিয়ারা

শীর্ষে উঠতে চায় অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

১৫ জুন, ২০১৯ | ২:০১ পূর্বাহ্ণ

বিশ্বকাপে আজ দুইটি ম্যাচে মুখোমুখি হচ্ছে শ্রীলংকা-অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় সাড়ে তিনটায় ছন্দে থাকা বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি শ্রীলংকা এবং সন্ধ্যা সাড়ে ছয়টায় কার্ডিফে প্রথম জয়ের খোঁজে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। কেনিংটন ওভালে লংকানদের বিপক্ষে জয় দিয়েই পয়েন্ট তালিকার শীর্ষে উঠতে চায় অস্ট্রেলিয়া। বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের বড় পরাজয় দিয়ে অত্যন্ত হতাশাজনকভাবে এবারের বিশ্বকাপ শুরু করে দিমুথ করুনারতেœর নেতৃত্বাধীন শ্রীলংকা। এরপর পুচকে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে জয় পায় শ্রীলংকা। পরবর্তীতে পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে ১৯৯৬ বিশ্বকাপ জয়ী দলটিকে। পক্ষান্তরে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া কেবলমাত্র ভারতের বিপক্ষে একটি পরাজয় ছাড়া বাকি তিন ম্যাচেই জয়ী হয়েছে। টুর্নামেন্টে এ পর্যন্ত পেশাদার পারফরমেন্স দিয়ে অসি দলটি যেন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। সে ধারা অব্যাহত রাখতে চায় আজও। চার ম্যাচের তিনটিতে জয়ী হয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। এক কথায় অসাধারণ পারফরমেন্স দুই হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করে ডেভিড ওয়ার্নার

গত দুই ম্যাচেই অস্ট্রেলিয়ার তিনশ’র বেশি রান সংগ্রহে ভূমিকা রেখেছেন। ধ্বংসাত্মক এ ওপেনারকে যদিও এখন পর্যন্ত তার আসল রূপে দেখা যায়ানি। শেষ চার ইনিংসে দুই হাফ সেঞ্চুরি রয়েছে অধিনায়ক এরন ফিঞ্চেরও। পাকিস্তানের বিপক্ষে গত ম্যাচে তিনি এবং ওয়ার্নার অস্ট্রেলিয়াকে দারুন একটা সূচনা এনে দিয়েছেন। শ্রীলংকার বিপক্ষেও এ জুটি নিজেদের ফর্ম অব্যাহত রাখতে চায়। তবে মানসম্মত পেস বোলিংয়ের বিপক্ষে অস্ট্রেলিয়াকে কিছুটা নড়বড়ে মনে হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৯ রানে তারা পাঁচ উইকেট হারিয়েছে। পাকিস্তান ও ভারতের বিপক্ষে টপ অর্ডার ভাল একটা সূচনা এনে দেয়ার পরও তাদের মিডল অর্ডার তেমন একটা কার্যকর ভূমিকা পালন করতে পারেনি।
এদিকে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে ইনজুরিতে পড়া পেসার নুয়ান প্রদীপ ফিট হয়ে আজকের ম্যাচে শ্রীলংকার বোলিং লাইনকে আরো শক্তিশালী করবে। শ্বাশুড়ির মৃত্যুতে দেশে যাওয়া অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গাও আজকের ম্যাচে খেলবে বলে ধারণা করা হচ্ছে এবং এ পেস জুটি উইকেট পেতে মরিয়া হয়ে উঠবে। ব্যাটিং বিভাগে করুনারতেœর নেতৃত্বাধীন দলটি নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে ৫০ ওভার খেলতে ব্যর্থ হয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে তারা ১৪ রানে পাঁচ এবং আফগানিস্তানের বিপক্ষে ৩৬ রানে সাত উইকেট হারিয়েছে। টুর্নামেন্টে এ পর্যন্ত নয় উইকেট করে শিকার করা মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সদের মোকাবেলা করতে হলে জ¦লে উঠতে হবে লংকান ব্যাটসম্যানদের।
কার্ডিফের সোফিয়া গার্ডেনে দিনের অন্য ম্যাচে আজ প্রথম জয়ের খোঁজে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। দুই সপ্তাহ আগে বিশ্বকাপ শুরু হওয়ার সময় কেউ কল্পনাও করতে পারেনি যে, দশ দলের এ টুর্নামেন্টে নবম স্থানে থাকবে দক্ষিণ আফ্রিকা। একইভাবে গতিহীন আফগানিস্তানকেও কেউ আশা করেনি। তবে হতাশাজনক পারফরমেন্সের কারণে দল দুটি এখন নবম ও দশম স্থানে। অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকাকে কেউই হয়তো টুর্নামেন্টের ফেভারিট হিসেবে বিবেচনা করেনি। তবে চার ম্যাচে তারা জয়হীন থাকবে এমনটাও কেউ আশা করেনি। ২০১৫ আসরের সেমিফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ, তৃতীয় ম্যাচে ভারতের কাছে পরাজিত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের চতুর্থ ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় এক পয়েন্ট পেয়ে তালিকার নবম স্থানে থাকতে সক্ষম হয়েছে দক্ষিণ আফ্রিকা। এখনো যদি সেমিফাইনাল খেলার ক্ষীণ আশা দলটির করতে হয় তবে আফগানিস্তানের বিপক্ষে আজ জয়ের বিকল্প নেই প্রোটিয়াদের। টুর্নামেন্টে প্রায় সবকটি ম্যাচেই ব্যর্থ প্রোটিয়া ব্যাটসম্যানরা। বৃষ্টির কারণে ভেস্তে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে আগে ব্যাটিং করতে নেমে ২৯ রানে দুই উইকেট হারানোসহ প্রায় সব ম্যাচে ব্যাটসম্যানরা ব্যর্থ হয়েছেন। হাশিম আমলার দুর্বল ফর্ম দলটির জন্য আরো বেশি চিন্তার কারণ। অধিনায়ক ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি ককসহ দলের ব্যাটিং ই্উনিটের কোন সদস্যই ভাল করতে পারছেন না। আফগানিস্তানের বিপক্ষে আজ তারা ঘুরে দাঁড়াতে চায়। পরপর তিন ম্যাচে পরাজিত হয়ে আফগানিস্তান দলটি পয়েন্ট তালিকায় সবার নিচে অবস্থান করছে। ফিটনেস ইস্যুতে ওপেনার মোহাম্মদ শাহজাদ ফিরে যাওয়ায় তাদের ব্যাটিং লাইন আরো দুর্বল হয়ে গেছে। বোলিংয়ে দলটি অনেক এগিয়ে থাকলেও তাদের সমস্যা রয়েছে ব্যাটিং লাইন আপে। আজ ঘুরে দাঁড়াতে চাইলে কাগিসো রাবাদা ও ইমরান তাহিরের সমন্বয়ে দক্ষিণ আফ্রিকার বোলিং মোকাবেলা করাটা তাদের জন্য বেশ কঠিন হবে। বিস্ময়করভাবে উভয় দলই অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যায় ভুগছে। শাহজাদকে দেশে ফেরত পাঠানো নিয়ে আফগান দলে সৃষ্টি হয়েছে বিতর্ক। পক্ষান্তরে এবি ডি ভিলিয়ার্স অবসর ভেঙ্গে বিশ্বকাপ খেলার আগ্রহ প্রকাশ করলেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাতে সাড়া দেয়নি। তার জায়গায় দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া রাসি ভ্যান ডার ডুসেন বলেন, ‘এবি অবসর না নিলে অনায়াসেই তিনি দলে থাকতেন। তবে দল ঘোষণার আগের দিন আপনি এমন ইচ্ছের কথা জানাতে পারেন না। একটি দল এক বছরের বেশি সময় ধরে একত্রে খেলছে আর আপনি এসেই বলবেন আমি এখন ফিরতে চাই। সেটা হতে পারে না। এদিকে আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নাইব যে কোন মূল্যে এ ম্যাচ দিয়ে জয় খরা কাটাতে চান। তিনি বলেন, ‘আমরা ভাল খেললেও একটা নতুন দল, অভিজ্ঞতা কম। তাই অনেক গুরুত্বপূর্ণ মুহূর্তে আমরা চাপ সামলাতে পারিনি। তবে আগামী ম্যাচ দিয়ে টুর্নামেন্টে প্রথম জয়ের মুখ দেখতে চাই’। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী এ ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন